ত্রাণ নিয়ে অপপ্রচারে মতলবি মহল: ওবায়দুল কাদের

প্রধানমন্ত্রী সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন

  যুগান্তর রিপোর্ট ১৪ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ত্রাণ বিতরণ নিয়ে একটি মতলবি মহল অপপ্রচার চালাচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ অপপ্রচারে বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, সরকারি ত্রাণ সহায়তা অব্যাহত রয়েছে। ৬৪টি জেলায় প্রায় দেড় লাখ টন চাল বিতরণ করা হয়েছে। এ পর্যন্ত সরকার চার কোটি মানুষের মাঝে সহায়তা পৌঁছে দিয়েছে। কিন্তু একটি মতলবি মহল এ নিয়ে অপপ্রচার চালাচ্ছে। এ ব্যাপারে দেশবাসীকে সতর্ক ও সজাগ থাকতে হবে।

বুধবার দুপুরে সংসদ ভবনে নিজের সরকারি বাসায় অনলাইন সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, দুর্যোগকালে মানুষের পাশে দাঁড়ানো আওয়ামী লীগের ঐতিহ্য। বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা দেশের যেকোনো দুর্যোগে আর্তমানবতার সেবায় সবার আগেই অসহায় মানুষের পাশে মানবিক সহায়তা নিয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, দুর্যোগকালে মানুষের পাশে দাঁড়ানো আওয়ামী লীগের ঐতিহ্য। দলের সভাপতির নির্দেশে নেতাকর্মীরা সারা দেশে অসহায় মানুষের দুর্যোগে আশার আলো হয়ে আবির্ভূত হয়েছেন। ত্রাণ ও খাদ্য সহায়তা, নগদ সহায়তা, ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস, টেলিমেডিসিন, লকডাউন এলাকায় রাতে খাবার পৌঁছানো, ইফতার ও সেহরি বিতরণ, সবজি বিতরণসহ কৃষকদের ধান কেটে আওয়ামী লীগের নেতাকর্মীরা ঘরে তুলে দিয়েছেন। তিনি জানান, এ পর্যন্ত আওয়ামী লীগ দলীয়ভাবে প্রায় এক কোটি ২০ লাখ পরিবারের মাঝে খাদ্য সহায়তাসহ প্রায় ১০ কোটি টাকা নগদ সহায়তা দিয়েছে। এছাড়া ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির উদ্যোগে সারা দেশের ৫০টি জেলার ১৫০টি উপজেলায় খাদ্য সহায়তা দেয়া হয়েছে।

এ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

ওবায়দুল কাদের বলেন, প্রায় ৫০ হাজার পরিবারের মধ্যে চার দফা খাদ্য বিতরণ, দুই শতাধিক সামাজিক, পেশাজীবী, ধর্মীয় প্রতিষ্ঠানকে সহায়তা করেছে ত্রাণ উপকমিটি। এরই মাঝে পাঁচ লাখের বেশি জীবাণুরোধক সাবান, দশ হাজারের বেশি স্যানিটাইজার, দুই হাজারের বেশি পিপিই এবং একশ’র বেশি থার্মাল থার্মোমিটার বিতরণ করা হয়েছে। দলীয় কার্যক্রম ছাড়াও সরকারি ত্রাণ সহায়তা অব্যাহত রয়েছে।

কিছু কিছু ক্ষেত্রে লকডাউন শিথিল করার প্রসঙ্গ তুলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বৈশ্বিক মহামারীতে যুক্তরাষ্ট্রের মতো দেশে মৃতের সংখ্যা যেখানে ৯০ হাজার ছাড়িয়েছে, ইউরোপের দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যে ৪০ হাজার, ফ্রান্স, স্পেন, ইতালিসহ কিছু দেশে মৃতের সংখ্যা ২৫ থেকে ৩০ হাজারে পৌঁছেছে। এসব দেশের অর্থনীতির চাকা সচল রাখতে লকডাউন শিথিল করা হয়েছে। তিনি আরও বলেন, এমনকি প্রতিবেশী দেশ ভারতেও লকডাউন শিথিল করা হয়েছে। বাংলাদেশের মানুষের জীবনের পাশাপাশি জীবিকার চাকা সচল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছু কিছু ক্ষেত্রে সাধারণ ছুটি শিথিল করেছেন।

ওবায়দুল কাদের বলেন, করোনা মহামারীর এ সময়ে মশাবাহিত ডেঙ্গুজ্বরের প্রাদুর্ভাব ঘটতে পারে বলে গণমাধ্যম খবর প্রকাশ করেছে। ইতোমধ্যে লক্ষণও দেখা যাচ্ছে। এডিস মশা থেকে মুক্তি পেতে সামাজিক সচেতনতা জরুরি। ঘর বা বাড়ির চারপাশে যাতে পানি না জমে সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। করোনা মোকাবেলার পাশাপাশি সারা দেশে সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোকে মশক নিধনে কার্যকর প্রস্তুতি নেয়ার আহ্বান জানাচ্ছি।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত