আরও কয়েক জেলায় ভার্চুয়াল কোর্ট চালু

প্রযুক্তি জ্ঞানের অভাবে বিড়ম্বনার শিকার অনেক আইনজীবী

  যুগান্তর ডেস্ক ১৪ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনা পরিস্থিতিতে সৃষ্ট মামলার জট নিরসনে সুপ্রিমকোর্টের নির্দেশে সোমবার ভার্চুয়াল কোর্টের কার্যক্রম শুরু হয়েছে। ভার্চুয়াল হাইকোর্টে ইতোমধ্যে ডলফিন রক্ষায় একটি আদেশ জারি হয়েছে। এছাড়া বেশকিছু মামলায় জামিন শুনানি হয়েছে। জামিনও হয়েছে কিছু আসামির। ঢাকা ছাড়াও জেলা পর্যায়ও এ ধরনের আদালত চালু হচ্ছে। কয়েকটি জেলা থেকে এরই মধ্যে ভার্চুয়াল কোর্ট চালুর পাশাপাশি মামলার শুনানির খবর পাওয়া গেছে। তবে তথ্যপ্রযুক্তি জ্ঞানের সীমাবদ্ধতার কারণে অনেক আইনজীবী বিড়ম্বনার শিকার হচ্ছেন। এ কারণে এ ধরনের আদালত বর্জনের ঘোষণা দিয়েছেন বগুড়ার আইনজীবীরা। বরিশালে বিক্ষোভ হয়েছে এ আদালতের বিরুদ্ধে। যুগান্তরের ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

খুলনা : মঙ্গলবার খুলনায় ভার্চুয়াল কোর্ট চালু হলেও বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে শুনানি শুরু হয়েছে। শুনানিতে আইনজীবীরা তাদের মক্কেলদের পক্ষে অংশ নেন। এদিন ৬-৭টি মামলায় জামিন হয়েছে।

খুলনা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য অ্যাডভোকেট এমএম মুজিবর রহমান বলেন, তথ্যপ্রযুক্তি জ্ঞানের সীমাবদ্ধতার কারণে বেশিরভাগ আইনজীবী চরম বিড়ম্বনার শিকার হচ্ছেন। সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন বয়স্ক আইনজীবীরা।

খুলনা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও মহানগর আদালতের পিপি অ্যাডভোকেট কেএম ইকবাল হোসেন বলেন, ভার্চুয়াল আদালতের নিয়মটি খুব সহজ। কিন্তু আমরা এতে খুব একটা অভ্যস্ত না বলে কেউ কেউ একটু অসুবিধার মধ্যে পড়েছেন। তবে, দু-এক দিনের মধ্যে তারা এতে অভ্যস্ত হয়ে যাবেন।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. সাইফুল ইসলাম বলেন, আমাদের আইনজীবীদের জন্য ২০টি কম্পিউটার রয়েছে। যারা তথ্যপ্রযুক্তিতে পিছিয়ে রয়েছেন তারা এর সহায়তা নিতে পারবেন।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে বুধবার প্রথমবারের মতো ভার্চুয়াল কোর্টে মামলার শুনানি হয়েছে। সকালে কুড়িগ্রাম আদালতে গঠিত দুটি কোর্টে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৭টি মামলার শুনানি হয়। এতে ৫টি দণ্ডবিধির মামলায় ১০ জনের জামিন হয়েছে। অপর দুটি নারী ও শিশু নির্যাতন আইনের মামলা গুরুতর অপরাধ বিধায় বিজ্ঞ বিচারক জামিন আবেদন নামঞ্জুর করেন।

কুড়িগ্রাম জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকন জানান, ভার্চুয়াল শুনানির জন্য ৮টি আবেদন করা হয়েছিল। এরমধ্যে ৭টির শুনানি হয়েছে।

ময়মনসিংহ : এদিন ময়মনসিংহে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম শুরু হয়েছে। দুপুরে ময়মনসিংহ জজ কোর্টের বিচারক জেলা ও দায়রা জজ হেলাল উদ্দিনের আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় আটক এক ব্যবসায়ীর জামিন শুনানি হয়।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে ভার্চুয়াল কোর্ট শুরুর প্রথম দিন বুধবার বিভিন্ন মামলায় ৭ জনের জামিন আবেদন করা হয়। এসব আবেদন শুনানি শেষে ৭ জনের জামিন আবেদন মঞ্জুর করেন আদালতের বিচারক।

বগুড়া : বগুড়ায় ভার্চুয়াল আদালতের কার্যক্রম বর্জন করা হয়েছে। বুধবার দুপুরে বার সমিতির জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়। সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রফিকুল ইসলাম জানান, বৃহস্পতিবার (আজ) সিজিএম বৈঠক ডাকা হয়েছে। সেখানে সীমিত আকারে হলেও আগের পদ্ধতির পাশাপাশি ভার্চুয়াল ব্যবস্থা চালু রাখার অনুরোধ করা হবে। তবে অনেকে বর্জনের সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত পোষণ করে বলেছেন, এটা হঠকারী সিদ্ধান্ত। এতে বিচারপ্রার্থীরা ক্ষতিগ্রস্ত হবেন।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত