সংগঠনের টাকার হিসাব নিতে গিয়ে ট্রাকচালকের মৃত্যু

শ্রমিক বিক্ষোভ

  রাজশাহী ব্যুরো ১৬ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজশাহীতে ট্রাক শ্রমিকদের কল্যাণে সড়ক থেকে তোলা হয় লাখ লাখ টাকা। অথচ দুর্যোগকালীন এ সময়ে শ্রমিকদের সেই টাকার হদিস নেই। তাই রাজশাহীর ট্রাক শ্রমিকরা শুক্রবার দুপুরে সমবেত হয়ে চাইতে গিয়েছিলেন টাকার হিসেব। তখন ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এর ভেতরে পড়ে সোহরাব আলী (৩৫) নামে এক ট্রাকচালক অসুস্থ হয়ে পড়েন। এরপর রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সোহরাবের বাড়ি নগরীর খোজাপুরে। বেলা ৩টার দিকে শ্রমিকরা তার লাশ নগরীর ঘোড়ামারা এলাকায় জেলা ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যালয়ের সামনে নিয়ে বিক্ষোভ করেন। এ সময় চরম উত্তেজনা দেখা দেয়।

এর আগে শ্রমিকরা ইউনিয়নের কার্যালয়ের সামনে অবস্থান নেন। টাকার হিসেবের দাবিতে অবরুদ্ধ করে রাখেন জেলা ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি ফরিদুর রহমান ফরিদ ও সাধারণ সম্পাদক আক্কাস আলীকে। তখন এক ট্রাকচালক বলেন, শ্রমিকদের উন্নয়নের নামে সড়কে কোটি কোটি টাকা চাঁদা তোলা হয়। কিন্তু এখন সেই টাকার কোনো হিসেব পাওয়া যাচ্ছে না। তিনি জানান, তাদের সংগঠনের সদস্য সংখ্যা ২ হাজার ৬০০ জন। সম্প্রতি তাদের ইউনিয়নের সভাপতি ফরিদুর রহমান ও সাধারণ সম্পাদক আক্কাস আলী কিছু শ্রমিককে ডেকে ৮ কেজি করে চাল ও ২ কেজি করে আলু দেন। শ্রমিকদের কেউ কেউ বেকায়দায় পড়ে তা নিয়েছেন। কিন্তু বেশিরভাগই সেই চাল-আলু প্রত্যাখ্যান করে তাদের টাকার হিসেব চেয়েছেন। সেদিন ১১ মে হিসেব দেয়া হবে বলে সভাপতি-সাধারণ সম্পাদক জানান। কথামতো শ্রমিকরা সেদিন ইউনিয়ন কার্যালয়ে যান। কিন্তু হিসেব না দিয়ে আবারও ১৫ মে দিন ধার্য করা হয়। কথামতো তারা এ দিনও এসেছেন। অথচ তাদের জানানো হয়, হিসেব প্রস্তুত করা হয়নি। তাই শ্রমিকরা ইউনিয়ন কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

নগরীর বোয়ালিয়া মডেল থানার ওসি নিবারণ চন্দ্র বর্মন বলেন, টাকার হিসেব চাইতে এসে সোহবার আলী নামের এক ট্রাকচালক মারা গেছেন। তার লাশ ইউনিয়ন কার্যালয়ের সামনে থেকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজের মর্গে পাঠানো হয়েছে। শ্রমিকরা উত্তেজিত রয়েছেন। পরিস্থিতি শান্ত করার চেষ্টা চলছে। ট্রাকচালক মৃত্যুর ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও জানান ওসি।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত