করোনা পরিস্থিতি মোকাবেলা

মানবিক সেবা দিয়ে প্রশংসিত কুমিল্লার পুলিশ

  আবুল খায়ের, কুমিল্লা ব্যুরো ০৩ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনার এই মহামারীর সময় জীবনের ঝুঁকি নিয়ে অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়িয়েছে কুমিল্লা জেলা পুলিশ। আক্রান্তদের হোম কোয়ারেন্টিনে রাখা, লকডাউন ও স্বাস্থ্যবিধি নিশ্চিত, নিজস্ব অর্থায়নে অসহায়দের খাদ্য সামগ্রী বিতরণ, ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রিসহ নানা ধরনের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন এ বাহিনীর সদস্যরা। আর এ কর্মকাণ্ড মনিটরিং করছেন পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম নিজে। এ কারণে তাকে প্রতিনিয়ত ছুটতে হচ্ছে জেলার এক প্রান্ত থেকে অপরপ্রান্তে। পুলিশের মানবিক এ কর্মকাণ্ড জেলার সর্বত্র প্রশংসিত হয়েছে।

জানা যায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকেই জেলা পুলিশের সদস্যরা ইতিবাচক ভূমিকা পালন করে জনসাধারণের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছেন। নিজেদের বেতনের টাকা দিয়ে জেলার কর্মহীন অসহায় হতদরিদ্র দুই হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছেন তারা। বাড়ি বাড়ি গিয়ে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি নিজস্ব অর্থায়নে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি করছেন পুলিশ সদস্যরা। জনসচেতনতা সৃষ্টিতে পুলিশ সুপারের লেখা গান শিল্পীদের মাধ্যমে রোড-শো করে বাসিন্দাদের সচেতন করা হচ্ছে। বরেন্দ্র এবং হাওর অঞ্চলে ধান কাটার জন্য শ্রমিক প্রেরণ, জেলায় আটকে পড়া শ্রমিকদের মানবিক সহায়তা প্রদান, রিকশা-ইজিবাইক এবং সিএনজি চালকদের খাদ্য সহায়তা প্রদান, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাঝে খাদ্য সহায়তা প্রদান করেছে পুলিশ। এছাড়া করোনায় যারা মারা যাচ্ছেন তাদের দাফনের দায়িত্ব পড়েছে পুলিশের ওপর। করোনা প্রতিরোধে নানা ধরনের কর্মসূচি বাস্তবায়নের পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো রাখায় জেলা পুলিশ এখন স্থানীয়দের কাছে প্রকৃত সেবকে পরিণত হয়েছে। পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামের মানবিক কর্মকাণ্ড এখন জেলার বাসিন্দাদের মুখে মুখে। করোনার চরম ঝুঁকি নিয়ে তিনি প্রতিদিনই ছুটছেন জেলার এক প্রান্ত থেকে অপর প্রান্তে। জেলা পুলিশের সব ইউনিটকে সদা জাগ্রত রাখছেন মানব সেবায়। জানতে চাইলে পুলিশ সুপার নুরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং আইজিপি মহোদয়ের মানবিক নির্দেশনা মেনে আমরা সর্বদা জনসাধারণের পাশে রয়েছি। এছাড়া দেশের এ পরিস্থিতিতে দায়িত্ববোধই আমাকে বসে থাকতে দেয় না।

মানবিক মূল্যবোধ, দেশপ্রেম, মানব প্রেম সার্বক্ষণিকভাবে আমাকে তাড়া করে। তাই আমি অবিরাম ছুটে চলছি মানব সেবায়। তিনি বলেন, করোনায় সেবা দিতে গিয়ে ইতোমধ্যে বেশ কয়েকজন পুলিশ সদস্য আক্রান্ত হয়েছেন। কিন্তু তাতেও আমরা থেমে নেই। জীবনের শেষ রক্ত বিন্দু থাকা পর্যন্ত দেশ ও জাতির সেবায় নিজেদের বিলিয়ে দেব।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত