এসএসসি ও সমমান পরীক্ষা

জিপিএ-৫ পেল আরও ৭৯৩ জন

  যুগান্তর রিপোর্ট ০১ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

এসএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। এতে সারা দেশে ৫ হাজার ১৮৯ পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। আর নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৭৯৩ শিক্ষার্থী।
সারা দেশে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে নেয়া এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ৩১ মে প্রকাশ করা হয়েছিল। এরপর ২ লাখ ৩৪ হাজার ৪৭১ জন শিক্ষার্থী ফল চ্যালেঞ্জ করে আবেদন করে। আবেদন কারীদের মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডে ফেল থেকে পাস করেছে ১০৫ শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ২৯৯ পরীক্ষার্থী।

এ বোর্ডে ২ হাজার ২৪৩ জনের ফল পরিবর্তন হয়েছে। রাজশাহী শিক্ষা বোর্ডে ফেল থেকে পাস করেছে ৩৪ শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ১৪০ পরীক্ষার্থী। পুনঃনিরীক্ষণে ফেল করা তিনজন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। বোর্ডের ২৫২ শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। যশোর বোর্ডে ফল পরিবর্তন ১২৩ জনের। এছাড়া ফেল থেকে পাস করেছে ৪৪ জন এবং নতুন জিপিএ-৫ পেয়েছে ৪৫ জন। ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে দু’জন। কুমিল্লা শিক্ষা বোর্ডে মোট ফল পরিবর্তন হয়েছে ৪৪১ জনের। তাদের মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৬১ জন ও ফেল থেকে পাস করেছে ৬২ জন। বরিশাল বোর্ডে ফেল থেকে পাস করেছে ২৫ শিক্ষার্থী। নতুন জিপিএ-৫ পেয়েছে ১১ জন। ১৩৯ পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। সিলেট শিক্ষা বোর্ডের ১৬৫ শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে ফেল থেকে পাস করেছে ২৩ শিক্ষার্থী। নতুন জিপিএ-৫ পেয়েছে ৩০ জন। দিনাজপুর বোর্ডে মোট জিপিএ পরিবর্তন হয়েছে ৩৬৭ জন, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৫০ জন। ফেল থেকে পাস ৩৫ জন। ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে একজন। চট্টগ্রাম বোর্ডে ফেল থেকে পাস করেছে ৪১ শিক্ষার্থী। নতুন জিপিএ-৫ পেয়েছে ৬৩ জন। ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে ১ শিক্ষার্থী। ফল পরিবর্তন হয়েছে ৬০৯ জনের। ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ফেল থেকে পাস করেছে ৪৭ শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৪৩ পরীক্ষার্থী। আবেদন করে উত্তীর্ণ দুই পরীক্ষার্থী ফেল করেছে। ৩৬৪ জনের ফল পরিবর্তন হয়েছে। কারিগরি শিক্ষা বোর্ডে ১ হাজার ১৭১ জনের ফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে ১ হাজার ১২৪ জন ফেল থেকে পাশ করেছে। নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১৮ জন।

অপরদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষায় জিপিএ পরিবর্তন হয়েছে ৮৭ জনের। ফল পরিবর্তন হয়েছে ২৪৩ জনের। নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৩৩ জন। ফেল থেকে পাস করেছে ১০৫ জন। জিপিএ পরিবর্তন হলেও পুনঃনিরীক্ষণে ফেল করেছে ২ দুই। এসএসসি ও সমমান পরীক্ষার মূল ফলে গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত