ডিএনসিসির চিরুনি অভিযান

প্রথম দিন ৯১টি ভবনে এডিসের লার্ভা ধ্বংস

  যুগান্তর রিপোর্ট ০৫ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

এডিস মশার প্রজনন স্থান ধ্বংস করে নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে দ্বিতীয় পর্যায়ের চিরুনি অভিযানের প্রথম দিন শনিবার ৯১টি ভবন বা স্থাপনায় এডিসের লার্ভা ধ্বংস করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসি। বাসাবাড়িতে এডিস মশার লার্ভা পাওয়ায় ১২টি ভবন মালিককে ১ লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করেছে ডিএনসিসি’র ভ্রাম্যমাণ আদালত।

ডিএনসিসি’র জনসংযোগ বিভাগের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এডিস মশার প্রাদুর্ভাব প্রতিরোধে ১০ দিনব্যাপী বিশেষ পরিচ্ছন্নতা অভিযানের প্রথম দিনে শনিবার সকাল ১০টা থেকে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডে একযোগে বিশেষ পরিচ্ছন্নতা কর্মসূচিতে ১২ হাজার ৬১৯টি বাড়িতে অভিযান পরিচালনা করা হয়। এর মধ্যে ৮ হাজার ৭৬৪টি বাড়িতে এডিস মশার বংশ বিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের নির্দেশনা অনুযায়ী বছরব্যাপী মশক নিধন কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে বিশেষ কয়েকটি পর্যায়ে বিশেষ পরিচ্ছন্নতা অভিযানের সিদ্ধান্ত গৃহীত হয়। ৬-১৫ জুন প্রথম পর্যায়ের সফল চিরুনি অভিযান শেষে শনিবার ৪ জুলাই থেকে ১০ দিনব্যাপী চিরুনি অভিযানের দ্বিতীয় পর্যায়ের কার্যক্রম চলছে।

ডিএনসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্বিতীয় পর্যায়ের অভিযান সফল করতে শুক্রবার রাত ৮টায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। সেখানে ডিএনসিসি’র সব বিভাগীয় প্রধান, ঊর্ধ্বতন কর্মকর্তা ও কীটতত্ত্ববিদরা অংশ নেন। এরপর চিরুনি অভিযান চলাকালে ভ্রাম্যমাণ আদালত আরও জোরদার করার নির্দেশ দেন। যেসব ক্ষেত্রে ভবন বা স্থাপনার মালিক পাওয়া যাবে না, সেসব ক্ষেত্রে প্রয়োজনে নিয়মিত মামলা করা হবে। এছাড়া ডিএনসিসির পক্ষ থেকে শিগগিরই সমন্বিত মশক নিধন ব্যবস্থাপনা বা আইভিএম অনুমোদনের জন্য পাঠানো হবে, যার মাধ্যমে সারা বছরের মশক নিধন পরিকল্পনা বাস্তবায়ন করা সহজ হবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত