ঢাবি ভিসিকে স্মারকলিপি

অনলাইন ক্লাস নিশ্চিত করতে ছাত্র ইউনিয়নের ৭ দফা

  ঢাবি প্রতিনিধি ০৬ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

অনলাইনে ক্লাস শুরুর আগে সব শিক্ষার্থীর ক্লাসে অংশগ্রহণের সুযোগ নিশ্চিত করে সুষ্ঠুভাবে ক্লাস পরিচালনার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসিকে সাত দফা দাবিতে স্মারকলিপি দিয়েছে ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ। রোববার সংগঠনটির পক্ষ থেকে এই স্মারকলিপি দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি সাখাওয়াত ফাহাদ, সাধারণ সম্পাদক রাগীব নাঈমসহ অন্য নেতারা।

অনলাইন ক্লাস নিয়ে ২৫ জুন এক সভা থেকে ৭ জুলাইয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়। পুরোপুরি অনলাইন ক্লাস শুরু করার ক্ষেত্রে শিক্ষার্থীদের নানা সমস্যা নিরসনের জন্য ৭ দফা দাবিতে স্মারকলিপি দেয় ছাত্র ইউনিয়ন। তাদের দাবি সাতটি হচ্ছে- প্রত্যেক শিক্ষার্থীর অনলাইন ক্লাস করার যাবতীয় ডেটা খরচ বিশ্ববিদ্যালয়কে দিতে হবে। আর্থিক সংকটে থাকা শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দিতে হবে। যেসব শিক্ষার্থীর ডিভাইস নেই, তাদের চিহ্নিত করে ডিভাইস কেনার জন্য অর্থায়নের ব্যবস্থা করতে হবে। রাষ্ট্র ও টেলিকম অপারেটরদের সহযোগিতা নিয়ে সব শিক্ষার্থীর জন্য উচ্চগতির ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে হবে। প্রত্যেক শিক্ষার্থীর সঙ্গে সরাসরি যোগাযোগ করে একটি পূর্ণাঙ্গ জরিপ পরিচালনার মাধ্যমে ডাটাবেজ তৈরি করতে হবে। প্রত্যেকটি ক্লাস যে কোনো সময় যেন যে কোনো শিক্ষার্থী ডাউনলোড করতে পারে তাই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটসহ ডিপার্টমেন্টের ফেসবুক গ্রুপ, ইউটিউব ও গুগল ড্রাইভে আপলোড করে মুক্ত অবস্থায় রাখতে হবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত