বগুড়া-১, যশোর-৬ উপ-নির্বাচন

ভোটগ্রহণ পেছাতে বিএনপির দাবি নাকচ ইসির

  যুগান্তর রিপোর্ট ও বগুড়া ব্যুরো ০৮ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

আসন্ন বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপ-নির্বাচন পেছাতে বিএনপির দাবি নাকচ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। করোনাভাইরাস সংক্রমণের কারণ দেখিয়ে ওই দুই আসনে নির্বাচন পেছানোর দাবি জানায় বিএনপি। অন্যথায় এ নির্বাচনে অংশ নেবে না বলেও মঙ্গলবার নির্বাচন কমিশনকে জানিয়েছে বিএনপির প্রতিনিধি দল। তবে সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় নির্বাচন পেছানোর সুযোগ নেই বলে জানিয়েছে ইসি।

বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের নেতৃত্বে দলটির প্রতিনিধি দল মঙ্গলবার নির্বাচন ভবনে ইসির সিনিয়র সচিব মো. আলমগীরের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের একটি চিঠি তার হাতে তুলে দেন। ওই চিঠিতে করোনাভাইরাস সংক্রমণ ও দেশের বিভিন্ন অঞ্চলে বন্যার প্রকোপের মধ্যে আগামী ১৪ জুলাই দুই আসনে ভোটের সিদ্ধান্তে উস্মা প্রকাশ করে তা পেছানোর দাবি জানানো হয়। সাক্ষাতের পরে সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, করোনার এই সময়ে আমরা নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছি। তাই কমিশনের কাছে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আহ্বান জানিয়েছি। কমিশন যদি নির্বাচন না পেছায় তবে আমরাও নির্বাচনে অংশগ্রহণ করব না। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন না পেছালে ব্যালট পেপারে আমাদের প্রার্থীর প্রতীক না রাখার জন্যও ইসি সচিবকে বলেছি। কিন্তু সেটা সম্ভব হবে কি-না জানি না। এদিকে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর নিজ দফতরে সাংবাদিকদের বলেন, বিএনপি তার আবেদনে নির্বাচন পুনর্বিবেচনার দাবি জানিয়েছে। কিন্তু তারা একথা খুব ভালো করেই জানেন, যে নির্বাচন পেছানোর কোনো সুযোগ নেই। কেননা, এখন নির্বাচন পেছালে সংবিধান লংঘনের দায়ে নির্বাচন কমিশনের বিরুদ্ধে মামলা করা যাবে। তিনি বলেন, কোনো আসন শূন্য হলে তার পরবর্তীতে নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচন করতে হয়। দৈবদুর্বিপাকের কারণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) আরও নব্বই দিন সময় নিতে পারে। সেই সময়ও পার হয়ে গেলে সুপ্রিমকোর্ট থেকে ব্যাখ্যা নিয়ে সিদ্ধান্ত নিতে হয়।

বগুড়া : করোনা প্রাদুর্ভাব ও বন্যার কারণে বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের উপনির্বাচনের তারিখ পরিবর্তন দাবি করেছেন, বিএনপি প্রার্থী একেএম আহসানুল তৈয়ব জাকির। মঙ্গলবার বিকালে তিনি জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মাহবুব আলম শাহের মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনারের কাছে এ ব্যাপারে স্মারকলিপি দিয়েছেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত ওই স্বারকলিপির অনুলিপি নির্বাচন কমিশনের সচিবকে দেয়া হয়েছে। রিটার্নিং অফিসার এর সত্যতা নিশ্চিত করেছেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত