সালাম ঢালীকে নিয়ে রিটের শুনানি নিয়মিত বেঞ্চে

একটির শুনানি আজ

  যুগান্তর রিপোর্ট ০৮ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

আসামির সঙ্গে নামের মিল থাকায় জেল খাটা খুলনার সালাম ঢালীকে গ্রেফতারের বৈধতা নিয়ে হাইকোর্ট খোলার পর নিয়মিত বেঞ্চে শুনানি হবে। মঙ্গলবার বিচারপতি জেবিএম হাসানের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আইন ও সালিশ কেন্দ্রের আইনজীবী হিসেবে ছিলেন জেডআই খান পান্না, ইয়াদিয়া জামান ও শাহিনুজ্জামান। এছাড়া দোষীদের শাস্তি ও ক্ষতিপূরণ চেয়ে করা রিটের শুনানি বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চে আজ শুনানির জন্য ধার্য আছে।

আইনজীবী ইয়াদিয়া জামান জানান, রিটটি মঙ্গলবার বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকাভুক্ত ছিল। এরইমধ্যে ৪ মাস জেল খাটার পর বাগেরহাট জেলা কারাগার থেকে সোমবার বিকালে মুক্তি পেয়েছেন খুলনার সালাম ঢালী। তাকে অবৈধভাবে গ্রেফতার ও জেল খাটার বৈধতা নিয়ে আইনজীবীরা নিয়মিত বেঞ্চে শুনানির আগ্রহ প্রকাশ করেন। এতে আদালত সায় দেন। শাহীনুজ্জামান আরও জানান, জেল খাটানোর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা ও ক্ষতিপূরণের বিষয়টিও তখন উপস্থাপন করা হবে।

এর আগে রোববার মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র এ রিট করে। এছাড়া সালাম ঢালীর স্ত্রী শারমীন আক্তারের পক্ষে আরেকটি রিট দায়ের করেন সুপ্রিমকোর্টের আইনজীবী শিশির মনির। যুগান্তরে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে দায়ের করা রিটে সালাম ঢালীকে গ্রেফতারের জন্য দায়ী ব্যক্তিদের শাস্তি ও ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চে বুধবার রিটটি শুনানির জন্য ধার্য আছে। শিশির মনির জানান, রিট দায়েরের পর ৫৮ বছর বয়সী সালাম ঢালীকে সোমবার বাগেরহাটের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত মুক্তি দিয়েছেন।

মানবাধিকার কমিশনের নিন্দা : বিনা দোষে আবদুস সালাম ঢালীর কারাভোগের ঘটনার নিন্দা জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। তিনি বলেন, নিরপরাধ হয়েও সালাম ঢালী জেল খেটেছেন, যা মানবাধিকারের চরম লঙ্ঘন। এ ঘটনা জাহালম ঘটনার পুনরাবৃত্তি। প্যানেল আইনজীবীর মাধ্যমে আইনি সহায়তা দিয়ে সালাম ঢালীর মুক্তির ব্যবস্থা করে জাতীয় মানবাধিকার কমিশন। কমিশন চেয়ারম্যান বলেন, এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে দায়ী ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করা এবং সংশ্লিষ্ট দফতরগুলোর সবাইকে সতর্ক করতে সরকারের কাছে চিঠি দেয়া হবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত