না ফেরার দেশে জ্যেষ্ঠ সাংবাদিক রাশীদ উন নবী

  যুগান্তর রিপোর্ট ০৯ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

জ্যেষ্ঠ সাংবাদিক একেএম রাশীদ উন নবী (বাবু) আর নেই। বুধবার রাতে রাজধানীর পান্থপথের বিআরবি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। তিনি অগ্ন্যাশয় ক্যানসারে ভুগছিলেন।

তার বয়স হয়েছিল ৬৪ বছর। স্ত্রী, কন্যাসহ তিনি অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে দৈনিক যুগান্তরের সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম এবং সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন গভীর শোক প্রকাশ করেছেন।

রাশীদ উন নবীর মেয়ে ফারাহ আনিকা অনন্যা যুগান্তরকে জানান, গত বছর তার বাবার ক্যানসার ধরা পড়ে। ভারতে চিকিৎসার পর রাজধানীর বিআরবি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

বুধবার রাত সাড়ে ৮টার দিকে তারা বাবা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। রাতেই লাশ বগুড়া নিয়ে যাওয়া হয়। সেখানেই তাকে দাফন করা হবে।

পরিবার সূত্র জানায়, ২০১৯ সালের এপ্রিলে সাংবাদিক বাবুর অগ্ন্যাশয়ের ক্যানসার ধরা পড়ে। প্রথমে আনোয়ার খান মডার্ন হাসপাতালে তিনি চিকিৎসা নেন।

পরে ভারতের তামিলনাড়ুর ভেলোর ক্রিশ্চিয়ান মিশনারি হাসপাতালে (সিএমসি) এবং আরও উন্নত চিকিৎসার জন্য টাটা মেমোরিয়াল হাসপাতালে চিকিৎসা নেন।

টাটা মেমোরিয়ালে দুই মাস কেমোথেরাপি দেয়ার পর তার অস্ত্রোপচার করা হয়। চিকিৎসা শেষে দেশে ফিরলেও শারীরিক অবস্থার অবনতি ঘটায় তাকে বিআরবি হাসপাতালে ভর্তি করা হয়।

রাশীদ উন নবী ১৯৫৬ সালের ১২ মার্চ বগুড়ায় জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনে জাসদের রাজনীতিতে সক্রিয় ছিলেন। পরবর্তী সময়ে রাজনীতি ছেড়ে পেশাদার সাংবাদিকতায় সম্পৃক্ত হন।

জাতীয় প্রেস ক্লাব ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সদস্য ছিলেন তিনি। সর্বশেষ প্রকাশিতব্য দৈনিক আমার দিনের সম্পাদকের দায়িত্ব পালন করেন। এর আগে দৈনিক সকালের খবরের সম্পাদকের দায়িত্ব পালন করেন এই জ্যেষ্ঠ সাংবাদিক।

দীর্ঘ ৪৫ বছরের বর্ণাঢ্য সাংবাদিকতা জীবনে রাশীদ উন নবী দৈনিক বাংলা, বাংলার বাণী, দেশ বাংলা, আজকের কাগজ, ইত্তেফাক, সমকাল, আমার দেশ, যুগান্তর, এনটিভি, চ্যানেল ওয়ান, ইনকিলাব ও সাপ্তাহিক পূর্ণিমায় গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন।

তিনি দৈনিক যুগান্তরের উপ-সম্পাদকের দায়িত্বও পালন করেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত