ডিএনসিসির ডিজিটাল পশুর হাটের উদ্বোধন

গরু কিনলেন তিন মন্ত্রী * মন্ত্রী ও মেয়রের প্রতিশ্রুতি

  যুগান্তর রিপোর্ট ১২ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

অনলাইনে কোরবানির পশু কেনার লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ‘ডিজিটাল হাটের’ উদ্বোধন করেছে। শনিবার দুপুর সাড়ে ১২টায় অনুষ্ঠিত এক অনলাইন সভায় প্রধান অতিথি হিসেবে স্থানীয় সরকার বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী তাজুল ইসলাম এ হাটের উদ্বোধন করেন। অনলাইন প্ল্যাটফর্ম ‘ডিজিটাল হাট’ থেকে গরু কিনলেন সরকারের তিন মন্ত্রী।

সভাপতির বক্তৃতায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসি ডিজিটাল গরুর হাট থেকে শুধু গরু কেনাই নয়, স্বাস্থ্যসম্মতভাবে জবাই করে বাসায় পৌঁছে দেয়া হবে। এটি বিশাল একটি ‘কালেক্টিভ এফার্টের’ ব্যাপার। আমরা এটি পরীক্ষামূলকভাবে শুরু করলাম। এতে অনেক চ্যালেঞ্জ আছে। অনেক ভুলত্রুটি হতে পারে। এখান থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে কাজ করতে চাই। আমাদের আল্টিমেট গোল হচ্ছে, যত্রতত্র গরু বেচাকেনা এবং কোরবানি না দিয়ে একটা সিস্টেমের মধ্যে আনা। এর ফলে পরিবেশ ও স্বাস্থ্যসম্মত উপায়ে পশু কেনাবেচা করা যাবে। এছাড়া আধুনিক উপায়ে পশু কোরবানিও দেয়া যাবে। কোরবানির পর পশুর রক্ত, বর্জ্য ব্যবস্থাপনা আরও সুষ্ঠুভাবে সম্পন্ন হবে। অনলাইনের মাধ্যমে পশু কেনাবেচা ও কোরবানি দেয়া হলে পশুর বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ, যেগুলো আমরা ফেলে দেই, সেগুলো রফতানি করার জন্য সংরক্ষণ করা যাবে। চামড়া সংরক্ষণ করা আগের চেয়ে সহজ হবে। এটি একটি কম্পোজিট প্রক্রিয়া।

ডিএনসিসি মেয়র বলেন, যারা অনলাইনে গরু কিনবেন তাদের হাসিল দিতে হবে না। অনলাইন কোরবানির হাট থেকে ঈদের দিন ৪০০ গরু, পরের দিন ১ হাজার গরু এবং তার পরের দিন ৬০০ গরু বিক্রয় করা হবে। এ সময় তিনি বয়স্ক, শিশু ও অসুস্থদের কোরবানির হাটে যাওয়া থেকে বিরত থাকার আহ্বান জানান। যারা কোরবানির হাটে যাবেন তাদের তিনি নিরাপদ দূরত্ব বজায় রেখে করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকার পরামর্শ দেন। মন্ত্রী বলেন, ডিজিটাল গরুর হাটের মাধ্যমে কোরবানির পশু ক্রয়ে এক নতুন মাত্রা যোগ হল। ভবিষ্যতে করোনার প্রাদুর্ভাব কমে গেলেও আমরা কোরবানির পশু ক্রয়ে এ ধরনের অনলাইন প্ল্যাটফর্মের ওপর নির্ভর করতে পারব।

ইক্যাবের সভাপতি শমী কায়সারের সঞ্চালনায় অনলাইন সভায় অংশ নেন- বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, ঢাকা বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান এবং এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম প্রমুখ।

‘ডিজিটাল হাট’ থেকে গরু কিনলেন তিন মন্ত্রী : শনিবার ভার্চুয়াল মাধ্যমে ‘ডিজিটাল হাটের’ উদ্বোধন অনুষ্ঠানে লাখ টাকার বেশি দামে গরু কেনেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক কেনেন লাখ টাকার গরু। এক লাখ টাকার বেশি দামে একটি গরু কিনবেন বলে প্রতিশ্রুতি দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম, ঢাকা বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমানও ডিজিটাল হাট থেকে গরু কিনবেন বলে জানান। এ সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, পশুর দামের হাজারে ২৩০ টাকা কোরবানির খরচ। ২৩ শতাংশ যে চার্জ কসাইসহ অন্যান্য খরচ হবে, হোম ডেলিভারিসহ সিটি কর্পোরেশন এখানে কোনো খরচ নেবে না।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত