আজিমপুরে ইরাকি মাঠ দখল করে কাঁচাবাজার

  যুগান্তর রিপোর্ট ১৭ সেপ্টেম্বর ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজধানীর আজিমপুরে ইরাকি মাঠ দখল করে অবৈধভাবে বসানো হয়েছে কাঁচাবাজার। বাজারের ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে মাঠের ভেতর। এতে দিন দিন মাঠ সংকুচিত হচ্ছে, পাশাপাশি মারাত্মক দুর্গন্ধ ছড়াচ্ছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ২৩ নম্বর ওয়ার্ডের ঐতিহ্যবাহী মাঠটি দিন দিন খেলাধুলার অনুপযোগী হয়ে যাচ্ছে। ফলে এলাকার শিশু-কিশোররা মাঠে খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কাঁচাবাজারের একাধিক দোকানদার ও এলাকাবাসী জানান, ডিএসসিসির ২৩ নম্বর ওয়ার্ড যুবলীগের সাংগঠনিক সম্পাদক ইমরান এ বাজার নিয়ন্ত্রণ করছেন। এ মাঠে দোকান বসাতে হলে ৫ থেকে ১০ হাজার টাকা তাকে চাঁদা দিতে হয়। এ ছাড়া প্রতিটি দোকান থেকে দিনে গড়ে ১০০ টাকা করে চাঁদা আদায় করে ইমরানকে দেয়া হয়। বাজার নিয়ন্ত্রণের বিষয়টি অস্বীকার করে ইমরান বলেন, আমি রাজনীতি করি। আমার কোনো কিছুর অভাব নেই। আমি কেন মাঠ দখল করে বাজার বসাতে যাব। বাজার বসানো বা নিয়ন্ত্রণের কোনোটাই আমার জানা নেই। লালবাগ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. শাহআলম যুগান্তরকে বলেন, মাঠ দখল করে বাজার বসানো হয়েছে তা জানি। কে বসিয়েছে তা খোঁজ নেব।

জানা গেছে, ওয়ার্ডের আজিমপুর কবরস্থানের পাশেই অবস্থিত ইরাকি মাঠটির আয়তন প্রায় চার একর। ইরাকি বংশোদ্ভূত মানুষরা এই মাঠটির মালিক। তারা ঢাকা শহরের বিভিন্ন এলাকায় ব্যবসা-বাণিজ্য করেন। মাঠের একাংশে রয়েছে তাদের কবরস্থান। তাদের সম্প্রদায়ের কেউ মারা গেলে এই কবরস্থানে দাফন করা হয়। দীর্ঘদিন ধরে মাঠটির একাংশের মালিকানা নিয়ে স্থানীয় এক বাসিন্দার সঙ্গে ইরাকি সম্প্রদায়ের মামলা আদালতে চলমান রয়েছে। এ সুযোগে মাঠের একাংশ দখল করে গড়ে উঠেছে কাঁচা বাজার।

আজিমপুরের একাধিক বাসিন্দা যুগান্তরকে জানান, ১০-১২ বছর ধরে মাঠটির একাংশ দখল করে কাঁচাবাজার বসানো হয়েছে। আস্তে আস্তে পুরো মাঠ দখল হয়ে যাচ্ছে। মহল্লার শিশু-কিশোররা মাঠে খেলাধুলা করতে পারছে না। অথচ আগে এই মাঠে আজিমপুর, লালবাগ, হাজারীবাগ, কামরাঙ্গীরচরসহ বিভিন্ন এলাকার শিশু-কিশোরেরা নিয়মিত খেলাধুলা করত। দ্রুত বাজার সরানো না হলে মাঠটি পুরো বেদখল হয়ে যেতে পারে।

এলাকার শিশুরা যুগান্তরকে বলেন, আমরা মাঠে খেলতে চাই। এখানে বাজার চাই না। যারা মাঠ দখল করে বাজার বসিয়েছে তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় নেয়ার দাবি জানান তারা। ডিএসসিসির ২৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মকবুল হোসেন যুগান্তরকে বলেন, মামলার সুযোগে মাঠে গড়ে উঠেছে কাঁচাবাজার। খেলাধুলার জায়গায় কাঁচা বাজার না থাকাই ভালো।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত