আগামী বাজেট হবে জনকল্যাণমুখী ও ব্যবসাবান্ধব

এনবিআর চেয়ারম্যান

  খুলনা ব্যুরো ২৭ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আগামী বাজেট হবে জনকল্যাণমুখী ও ব্যবসাবান্ধব
বৃহস্পতিবার দুপুরে স্থানীয় একটি হোটেলে খুলনা বিভাগের অংশীজনদের সঙ্গে ২০১৮-১৯ অর্থবছরের ‘বাজেট আলোচনা’ সভা

আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেট জনকল্যাণমুখী ও ব্যবসাবান্ধব হবে বলে জানিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

তিনি বলেন, বাংলাদেশের মতো ছোট একটি দেশের বাজেট এখন ৪ লাখ কোটি টাকা, যা প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে। বৃহস্পতিবার দুপুরে স্থানীয় একটি হোটেলে খুলনা বিভাগের অংশীজনদের সঙ্গে ২০১৮-১৯ অর্থবছরের ‘বাজেট আলোচনা’ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

জাতীয় রাজস্ব বোর্ড ও খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ যৌথভাবে এ সভার আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন খুলনা চেম্বারের সভাপতি কাজী আমিনুল হক।

এনবিআর চেয়ারম্যান বলেন, ব্যক্তি পর্যায়ে আয়করের সীমা আড়াই লাখ টাকার পরিবর্তে সাড়ে তিন লাখ টাকা

করা যায় কিনা সেটি বিবেচনাধীন আছে। তিনি মোংলা বন্দরকে আরও গতিশীল এবং মোংলা কাস্টমস হাউসকে আরও সক্রিয় হওয়ার পরামর্শ দেন। এছাড়া ভোমরা স্থলবন্দর দিয়ে ২৭ প্রকারের অধিক পণ্য আমদানি ও সব ক্ষেত্রে সাফটা নিয়ম একই করারও ঘোষণা দেন।

তিনি ব্যবসায়ীদের উদ্দেশে আমদানির ওপর বেশি জোর না দিয়ে রফতানির ওপর গুরুত্ব দিতে বলেন। তিনি জানান, এ বাজেটেও মূল্য সংযোজন করের ফ্ল্যাট রেট ১৫ শতাংশ না হয়ে বর্তমানে বিদ্যমান বিভিন্ন সেবার জন্য ভিন্ন ভিন্ন হার থাকছে।

যশোরকে কর অঞ্চল করার প্রক্রিয়া চলমান আছে। সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্কনীতি ও আইসিটি) মো. ফিরোজ শাহ আলম, সদস্য (করনীতি) কানন কুমার রায় এবং সদস্য (মূসকনীতি) মো. রেজাউল হাসান।

স্বাগত বক্তৃতা করেন কর আপিলের কর কমিশনার প্রশান্ত কুমার রায়। বাজেট আলোচনায় বক্তারা করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকায় নির্ধারণ, ভ্যাটের হার বৃদ্ধি না করা, মোংলা বন্দরে আমদানি পণ্য নির্ধারণ করা, ভোমরা স্থলবন্দরে সাপটা কার্যকর করা, কর আইন সম্পর্কে দক্ষদের ট্রাইব্যুনালে নিয়োগ দেয়া, কর প্রদান পদ্ধতি সহজ করা এবং সব ধরনের হয়রানি বন্ধ করার দাবি জানান।

ঘটনাপ্রবাহ : বাজেট ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter