শিশু অধিকার রক্ষায় বাজেট বাড়ানোর বিকল্প নেই

ডেপুটি স্পিকার

  যুগান্তর রিপোর্ট ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, বর্তমান সরকার শিশু অধিকার বাস্তবায়নে কাজ করছে। তাদের অধিকার যথাযথ বাস্তবায়নে শিশু বাজেট বরাদ্দ বৃদ্ধি করেছে। শিশুর অধিকার বাস্তবায়ন মানেই হচ্ছে একটি উন্নত দেশ ও জাতি যথাযথ গঠন হওয়া। বৃহস্পতিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘সাউথ এশিয়া পার্লামেন্ট প্ল্যাটফর্ম ফর চিলড্রেন’ শীর্ষক দক্ষিণ এশিয়ার সংসদ সদস্যদের সম্মেলনের শেষ দিন সভা প্রধান হিসেবে তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ সরকার শিশুদের জন্য প্রায় ৫৬ কোটি টাকা বাজেট রেখেছে। ১৩টি মন্ত্রণালয়ের অধীনে এ বাজেট বাংলাদেশের শিশুদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। শিশু শিক্ষায় বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। শিশুশ্রম বন্ধে সরকার শিশুদের শিক্ষাবৃত্তি দিচ্ছে। শিশুদের কল্যাণ ও উন্নয়নে সরকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। তিনি বলেন, শিশু মৃত্যুরোধে বাংলাদেশ বিশ্বের মধ্যে মডেল দেশ হিসেবে পরিচিত হয়েছে। এ অনুষ্ঠানের মাধ্যমে দক্ষিণ এশীয় দেশগুলোর অভিজ্ঞতা বিনিময় একে অপরের কাজে আসবে বলেও জানান তিনি। অনুষ্ঠানে ইউনিসেফের সহকারী আঞ্চলিক পরিচালক ফিলিপ করি বলেন, শিশুদের কল্যাণে ব্যয় শুধু ব্যয় নয়, এটি বিনিয়োগ। শিশুর উন্নয়ন মানেই একটি দেশ, জাতি ও সমাজের উন্নয়ন। ইউনিসেফের আঞ্চলিক পরিচালক জেন গোথ বলেন, শিশুদের অধিকার বাস্তবায়নে এমন একটি উদ্যোগ সত্যই প্রশংসনীয়। শিশুদের কল্যাণে সহায়তা করার অর্থ বিশ্বকে সহায়তা করা।

দক্ষিণ এশিয়ার টেকসই উন্নয়নে সংসদ সদস্যেদের করণীয় শিরোনামে অনুষ্ঠিত এ সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, পাকিস্তান, আফগানিস্তান, মালদ্বীপ ও শ্রীলংকার ৩৬ জন সংসদ সদস্য এবং শিশু কল্যাণে অভিজ্ঞ ব্যক্তিরা অংশগ্রহণ করেন। ইউনিসেফের উদ্যোগে শিশুদের কল্যাণে দক্ষিণ এশীয় নেতাদের অংশগ্রহণে দ্বিতীয় বারের মতো আয়োজন করা হয় এ সম্মেলন। ইউনিসেফ বাংলাদেশের কমিউনিকেশন ম্যানেজার এএম শাকিল ফায়েজুল্লাহ যুগান্তরকে জানান, এ পার্লামেন্ট শিশুদের অধিকার বাস্তবায়নের। শিশুরা যাতে সংসদ সদস্য কিংবা জনপ্রতিনিধিদের কাছে তাদের অধিকার তুলে ধরতে পারে, তাদের চাওয়া-পাওয়া তুলে ধরতে পারে, ভালো-মন্দ তুলে ধরতে পারে সে কারণেই এমন একটি অনুষ্ঠানের আয়োজন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.