ট্রেড ইউনিয়ন পরিচালনায় নারী শ্রমিকদের গুরুত্ব দিতে হবে

শ্রম প্রতিমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পোশাক খাতে ট্রেড ইউনিয়নের সংখ্যা দেশে নেহায়েত কম নেই। কিন্তু প্রচলিত এসব ইউনিয়নের বেশির ভাগের নেতৃত্বেই আছেন পুরুষ। এ প্রবণতা ভেঙে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক কারখানাগুলোয় কর্মরত নারী শ্রমিকদের মাধ্যমে ট্রেড ইউনিয়ন গঠন ও পরিচালনার ওপর গুরুত্বারোপ করেছেন। এছাড়া যেসব কৃষিশ্রমিক বজ পাতে মারা যাচ্ছেন তাদের শ্রমিক কল্যাণ তহবিল থেকে সহায়তা করার আশ্বাস দেন। তিনি বলেন, ওয়ার্কার্স পার্টিসিপেটরি প্রফিট ফান্ড গঠনের জন্য কাজ করছে মন্ত্রণালয়। শ্রম আদালতের মাধ্যমে একটা নির্দিষ্ট সময়ের মধ্যে শ্রমিকের মামলা নিষ্পত্তিতে উদ্যোগ নেয়ার কথাও

জানান তিনি। মে দিবস উপলক্ষে বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কর্মশালায় অংশ নিয়ে শ্রম অধিকার বিষয়ক বিশেষজ্ঞসহ শ্রমিক নেতারা প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমজীবী মানুষ ও তাদের পরিবারের কল্যাণে গঠিত শ্রমিক কল্যাণ তহবিলের সুষ্ঠু ও সহজ বণ্টন নিশ্চিত করার দাবি জানান। ‘শ্রমজীবী মানুষ ও তাদের পরিবারের কল্যাণে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভূমিকা’ শীর্ষক এ কর্মশালা অনুষ্ঠিত হয়। সেইফটি অ্যান্ড রাইটস সোসাইটি (এসআরএস), কর্মজীবী নারী এবং অ্যাকশনএইড বাংলাদেশের ব্যবস্থাপনায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। অ্যাকশনএইড বাংলাদেশের পরিচালক আজগর আলী সাবরীর সভাপতিত্বে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসআরএসের নির্বাহী পরিচালক মো. সেকেন্দার আলী মিনা। বক্তৃতা করেন- শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক সামসুজ্জামান ভূঁইয়া, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ডা. এএমএম আনিসুল আওয়াল, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, জিআইজেডের টেকনিক্যাল অ্যাডভাইজার ফিরোজ আলম, কর্মজীবী নারীর নির্বাহী পরিচালক রোকেয়া রফিক প্রমুখ।

এদিকে মে দিবস উপলক্ষে কর্মসূচির অংশ হিসেবে বিল্সের ব্যবস্থাপনায় গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫ বাস্তবায়নের ক্ষেত্রে সমাজ সচেতনতা শীর্ষক আরও একটি জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হয়। বিল্স ভাইস চেয়ারম্যান শুক্কুর মাহমুদের সভাপতিত্বে কর্মশালায় বক্তৃতা করেন- কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. সামছুজ্জামান ভূঁইয়া, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় যুগ্ম সচিব মো. আমিনুল ইসলাম। এছাড়া ঢাকা জেলা প্রশাসনের স্থানীয় সরকার অধিশাখার উপপরিচালক (উপসচিব) মো. জিয়াউল হক, বিল্স যুগ্ম মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খান, জাতীয় গার্হস্থ্য নারীশ্রমিক ইউনিয়ন উপদেষ্টা আবুল হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ বিভাগের শিক্ষক গওহর নঈম ওয়ারা, ব্লাস্ট মহাপরিচালক অ্যাডভোকেট মো. বরকত আলী, বিল্স নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter