ঢাবি ছাত্র ইউনিয়নের সম্মেলন

গণতান্ত্রিক শিক্ষায়তন গড়ে তোলার আহ্বান

  ঢাবি প্রতিনিধি ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দাসত্বের অচলায়তন ভেঙে গণতান্ত্রিক শিক্ষায়তন গড়ে তোলার আহ্বান জানিয়ে অনুষ্ঠিত হল ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের ৩২তম সম্মেলন। বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে সংগঠনটির দু’দিনব্যাপী কাউন্সিলের উদ্বোধন করা হয়। সাবেক ডাকসু নেতা মোর্শেদ চৌধুরী সম্মেলনের উদ্বোধন করেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান। বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ও গণজাগরণ আন্দোলনের অন্যতম সংগঠক লাকী আক্তার এবং বর্তমান সভাপতি জিএম জিলানী শুভ। উদ্বোধনী সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের ঢাবির সংসদের সভাপতি তুহিন কান্তি দাস।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের কলাভবন সংলগ্ন বটতলা থেকে শুরু হয়ে ব্যবসায় শিক্ষা অনুষদ, কেন্দ্রীয় লাইব্রেরি, শহীদ মিনার হয়ে কার্জন হল প্রদক্ষিণ করে। আজ শুক্রবার বিশ্ববিদ্যালয়ের মুনির চৌধুরী মিলনায়তনে কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নতুন নেতৃত্ব নির্বাচিত হবে। উদ্বোধকের বক্তব্যে মোর্শেদ চৌধুরী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের ছাত্রসমাজ সচেতন হয়ে লড়াই করেছিল বলে আমরা স্বাধীনতা পেয়েছি। তার মধ্যে শরিক হয়েছিল সর্বস্তরের মানুষ। এ কথা মনে রেখেই ছাত্রসমাজকে দেশের অবস্থা পরিবর্তন করতে হবে, শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করতে হবে এবং ন্যায়ের ভিত্তিতে শাসন ব্যবস্থা প্রণয়নে লড়াই করতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, ষাটের দশকে যেসব শিক্ষক ছিলেন তারা আইয়ুব বিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ছাত্রদের তারা বিভিন্নভাবে সহযোগিতা করেছিলেন। আমরা যে শিক্ষকের কাছে কোয়ান্টাম মেকানিকস শিখেছি, সেই শিক্ষকের কাছেই গণতন্ত্র ও স্বাধীনতার মূলমন্ত্র শিখেছি। ফলে শিক্ষকদের চিন্তা করা উচিত কোন বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং শিক্ষক হয়েছেন তারা। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উদ্দেশে বলেন, আগের অনেক বিখ্যাত ভিসি এবং শিক্ষকের চেয়ারে বসেছেন আপনারা। ফলে আপনাদের অনেক দায়-দায়িত্ব রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ন্যক্কারজনক পরিস্থিতি দূর করার জন্য ছাত্রদের সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে হবে।

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.