মন্ত্রিসভায় উঠছে আজ

রোজায় সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা

  যুগান্তর রিপোর্ট ০৬ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোজায় সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা

আসন্ন পবিত্র রমজান মাসে সরকারি অফিস সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য মন্ত্রিসভার বৈঠকের আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সকাল ১০টায় তার কার্যালয়ে অনুষ্ঠেয় মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবটি উপস্থাপন করা হতে পারে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এসব তথ্য।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তাবে বলা হয়েছে- পবিত্র রমজান মাসে বেলা সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত জোহরের নামাজের বিরতি থাকবে। সাপ্তাহিক ছুটি থাকবে যথারীতি শুক্র ও শনিবার।

হিজরি ১৪৩৯ সনের পবিত্র রমজান মাসে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এ সময় ধরে চলবে। তবে ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, ডাক, রেলওয়ে, হাসপাতাল ও রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠান, কলকারখানা এবং অন্যান্য সেবাদানকারী প্রতিষ্ঠান এ সময়সূচির আওতাবহির্ভূত থাকবে।

এসব প্রতিষ্ঠান তাদের নিজস্ব আইন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে সময়সূচি নির্ধারণ ও অনুসরণ করবে। সুপ্রিমকোর্ট ও এর আওতাধীন সব কোর্টের সময়সূচি সুপ্রিমকোর্ট নির্ধারণ করবেন।

চাঁদ দেখাসাপেক্ষে আগামী ১৭ বা ১৮ মে থেকে মুসলমানদের সিয়াম সাধনার মাস পবিত্র রমজান শুরু হবে। বর্তমানে সরকারি অফিস সময় সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

ওদিকে প্রতিবার রমজানে রাজধানীসহ সারা দেশে যানজট চরম আকার ধারণ করে। বর্তমানে রাজধানীর বেশিরভাগ রাস্তাঘাটে খোঁড়াখুঁড়ির কাজ চলছে। এতে ভয়াবহ আকার ধারণ করেছে রাজধানীর যানজট।

এ কারণে আসন্ন রমজানে রাজধানীর সরকারি, বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হতে পারে। গত কয়েক বছর ধরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আহ্বানে রোজা ও ঈদের ছুটি এগিয়ে নিয়ে রমজানে পুরো মাস সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়।

এমনকি তাদের একাডেমিক ক্যালেন্ডারও সেভাবেই প্রণয়ন করা হয়।

এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর শনিবার যুগান্তরকে বলেন, ‘এখনও পর্যন্ত একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ বা খোলা রাখার সিদ্ধান্ত বিদ্যমান। তবে মন্ত্রিসভায় কোনো ধরনের সিদ্ধান্ত হলে সেটি অবশ্যই বাস্তবায়ন করা হবে।’

শিক্ষা মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, যানজট কমাতে পবিত্র রমজান মাসে রাজধানীর সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার প্রস্তাব করা হয়েছে। বিষয়টি সরকারের শীর্ষপর্যায়ে আলোচনা চলছে। মন্ত্রিসভার বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত হতে পারে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter