মতবিনিময় সভায় বক্তারা

পাবলিক পরীক্ষায় ফল খারাপের কারণ দক্ষ শিক্ষকের অভাব

  যুগান্তর রিপোর্ট ১৩ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পাবলিক পরীক্ষায় ফল খারাপের কারণ দক্ষ শিক্ষকের অভাব
ফাইল ফটো

দেশে ইংরেজি, গণিত ও বিজ্ঞানে দক্ষ শিক্ষকের অভাব রয়েছে। এ কারণে একেকটি পাবলিক পরীক্ষার ফল প্রকাশের পরই দৈন্যদশা ফুটে ওঠে। এ ছাড়া পাস করা শিক্ষার্থীর মান নিয়েও প্রশ্ন উঠছে। শনিবার রাজধানীতে এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেছেন।

বক্তারা কঠিন বিষয় হিসেবে পরিচিত এসব বিষয়ের শিক্ষকস্বল্পতা পূরণে বিকল্প প্রস্তাব উত্থাপন করেন।

সরকারপন্থী সবচেয়ে বড় মোর্চা জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্ট আয়োজিত ওই সভায় রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী এবং শিক্ষক নেতারা বক্তৃতা করেন। তারা পরীক্ষাভিত্তিক বর্তমান শিক্ষা কার্যক্রম বাতিলের দাবি জানান।

এর পরিবর্তে জ্ঞান, দক্ষতা ও নৈতিক মূল্যবোধ অর্জনে সক্ষম পরীক্ষানীতি প্রণয়নের তাগিদ দিয়ে বলেন, পরীক্ষা ব্যবস্থা সংস্কারের লক্ষ্যে অবিলম্বে টাস্কফোর্স গঠন জরুরি। বিকালে ফ্রন্টের কেন্দ্রীয় কার্যালয়ে প্রায় ৩ ঘণ্টাব্যাপী ওই সভা অনুষ্ঠিত হয়।

ফ্রন্টের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ কাজী ফারুক আহমেদের সভাপতিত্বে সভায় বত্তৃদ্ধতা করেন রাজধানীর ইস্কাটন গার্ডেন উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি হাজী মো. আনসার আলী, এবারের এসএসসি পরীক্ষার্থী সিনথিয়া আক্তার ও হৃদয় মিয়া, প্রধান শিক্ষক দুলাল চন্দ্র চৌধুরী, শ্রেণী শিক্ষক শামীমা আফরোজ এবং শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্র্যাজুয়েট কলেজের অধ্যক্ষ মো. আবদুর রহমান প্রমুখ।

শিক্ষক নেতাদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যক্ষ একেএম আসাদুল হক, মো. আজিজুল ইসলাম, অধ্যক্ষ মোহাম্মদ আলী চৌধুরী, মো. ইয়াদ আলী খান। এতে মরহুম শিক্ষক নেতা অধ্যক্ষ শহীদুল্লাহ স্মরণে মোনাজাত পরিচালনা করেন শেখ বোরহানুদ্দীন কলেজের অধ্যাপক মো. নুরুল হক।

এতে অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ ইংরেজি, গণিত ও বিজ্ঞানে দক্ষ শিক্ষকের স্বল্পতা পূরণে কয়েকটি নির্দিষ্ট প্রস্তাব রেখে বলেন, এসব বিষয়ে দক্ষ শিক্ষকের স্বল্পতা পূরণের জন্য যোগ্যতাসম্পন্ন, সুনামের অধিকারী কর্মরত শিক্ষকদের এলাকাভিত্তিক বিভিন্ন স্কুলে নির্দিষ্ট রুটিনে পাঠদানের ব্যবস্থা তথা শিক্ষক বিনিময় ব্যবস্থা চালু ও অবসরপ্রাপ্ত কর্মক্ষম শিক্ষকদের নিয়োগের প্রস্তাব রাখেন।

অধ্যক্ষ আবদুর রহমান বলেন, শিক্ষা মন্ত্রণালয় কোনো শিক্ষা বা পরীক্ষা পদ্ধতি নিজেরা প্রচলন করে না। বিশেষজ্ঞদের মতামত নেয়া হয়ে থাকে। কিন্তু কোনো পদ্ধতি নিয়ে যখন বিতর্ক ওঠে, তখন মতামতদাতাদের অনেকেই স্রোতে গা ভাসিয়ে দিয়ে সমালোচনা করেন, যা কাম্য নয়।

তিনি মতামতদানকারীদের সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে পরীক্ষা-নিরীক্ষা করেই মতামত দেয়ার আহ্বান জানান।

বক্তারা অনুষ্ঠানে পরীক্ষা ব্যবস্থা সংস্কারের জোর সুপারিশ করেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter