উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী

শ্রীমঙ্গলে নিলামে প্রথমবারের মতো চা বিক্রি শুরু

কেজি ১১ হাজার টাকা

  শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি ১৫ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শ্রীমঙ্গলে নিলামে প্রথমবারের মতো চা বিক্রি শুরু

চায়ের রাজধানী খ্যাত শ্রীমঙ্গলে প্রথমবারের মতো নিলামে চা বিক্রয় কার্যক্রম শুরু হয়েছে। সোমবার শ্রীমঙ্গল অকশন সেন্টারে আয়োজিত নিলামে দেশের বিভিন্ন প্রান্ত থেকে চায়ের বায়ার ও ব্রোকার্সরা অংশ নেন।

এ সময় বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আর মুস্তাহিদুর রহমান পিএসসি, এমএম ইস্পাহানি চা কোম্পানির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মির্জা সালমান ইস্পাহানি, ফিনলে টি’র চিফ অপারেটিং অফিসার এএম শামসুল মহিত চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

শ্রীমঙ্গলে অবস্থিত টি প্লান্টার অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টিপিটিএবি) উদ্যোগে এ কার্যক্রম চলছে।

নিলামের শুরুতে ইস্পাহানির জেরিন চা বাগানের প্রতি কেজি চা ১১ হাজার টাকা দরে কিনে নেন ইস্পাহানি চা কোম্পানির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মির্জা সালমান ইস্পাহানি। এই দরে ২২০নং লটে ৫৮৪ কেজি ৫শ’ গ্রাম চা কিনে নেন তিনি।

দুপুর ১টা নাগাদ পৌনে ৫ লাখ কেজি চা পাতা বিক্রি হয়; যার মূল্য প্রায় ১২ কোটি টাকা।

চা নিলাম কার্যক্রমে ন্যাশনাল ব্রোকার্স, পূর্ববাংলা ব্রোকার্স, কেএস ব্রোকার্স, প্রোডিউস ব্রোকার্স, প্রোগ্রেসিভ ব্রোকার্স, ইউনিটি ব্রোকার্স এবং প্লান্টার ব্রোকার্স অংশ নেয়।

দুপুর ২টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাণিজ্য মন্ত্রণালয়ের নিজ দফতর থেকে শ্রীমঙ্গল নিলাম কার্যক্রমের অনুষ্ঠানিক উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

উল্লেখ্য, দেশের সিংহভাগ চা সিলেট অঞ্চলে উৎপাদিত হলেও পণ্যটির আন্তর্জাতিক নিলাম কেন্দ্রের অবস্থান চট্টগ্রামে। সিলেট থেকে উৎপাদিত চা চট্টগ্রাম নিয়ে এরপর তা নিলামে তোলা হয়। এ কারণে মান কমার পাশাপাশি পরিবহন ব্যয় যুক্ত হওয়ায় চায়ের দাম বেড়ে যায়।

এ সমস্যা সমাধানে দীর্ঘদিন থেকে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চায়ের নিলাম কেন্দ্র স্থাপনের দাবি জানিয়ে আসছিলেন সংশ্লিষ্টরা। অবশেষে তাদের দাবি পূরণ হল।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×