ইসির চিঠি

নিবন্ধন পাচ্ছে না এনডিপিসহ সাত রাজনৈতিক দল

  যুগান্তর রিপোর্ট ২২ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টিসহ (এনডিপি) সাতটি রাজনৈতিক দলের নিবন্ধন আবেদন নামঞ্জুর করেছে নির্বাচন কমিশন (ইসি)। দলীয় কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষা না করায় এনডিপি নিবন্ধন পাচ্ছে না। সোমবার এক চিঠিতে বিষয়টি দলের চেয়ারম্যানকে জানিয়ে দিয়েছে ইসি। আর বাকি ছয়টি দল নিবন্ধনের শর্ত পূরণের প্রয়োজনীয় কাগজপত্র ইসিতে জমা দেয়নি। ওই কারণে সম্প্রতি দলগুলোকে নিবন্ধন না দেয়ার বিষয়টি জানিয়েছে কমিশন। দলগুলো হচ্ছে- মুক্তিযোদ্ধ কমিউনিজম ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ মঙ্গল পার্টি, বাংলাদেশ তৃণমূল পার্টি, ঐক্য ন্যাপ, সোনার বাংলা উন্নয়ন লীগ ও বাংলাদেশ পরিবহন লেবার পার্টি। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

ইসির একাধিক কর্মকর্তা জানান, বিদ্যমান আইন অনুযায়ী নির্বাচনে অংশ নিতে হলে রাজনৈতিক দলকে ইসিতে নিবন্ধিত হতে হয়। ইসিতে নিবন্ধন না পাওয়ায় আগামী নির্বাচনে নিজ দল ও প্রতীকে এসব দল অংশগ্রহণ করতে পারবে না। তবে জোটগতভাবে নিবন্ধিত দলের প্রতীকে নির্বাচন করতে পারবে।

জানা গেছে, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরিক ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) সর্বশেষ ৩ এপ্রিল ইসিতে আবেদন করে। ওই আবেদনের সঙ্গে হাইকোর্টের একটি আদেশের কপিও জমা দেয়। ওই আবেদন নির্বাচন কমিশন নামঞ্জুর করেছে বলে সোমবার ইসির উপসচিব আবদুুল হালিম খান স্বাক্ষরিত এক চিঠিতে দলটির চেয়ারম্যানকে জানানো হয়।

চিঠিতে বলা হয়েছে, ‘দাখিলকৃত কাগজপত্র ও দলিলাদি পর্যালোচনা করে দেখা যায়, এনডিপির প্রতীক নিয়ে নির্বাচিত সংসদ সদস্য পরে অন্য নিবন্ধিত রাজনৈতিক দলে যোগ দেন এবং ওই রাজনৈতিক দল থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। প্রাপ্ত নথিপত্র পরীক্ষান্তে দেখা যায় যে, ১৯৯৬ এবং ২০০১ সালে এনডিপি নামীয় কোনো দল জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেনি। এবং এনডিপির দাখিলি গঠনতন্ত্র হতে দেখা যায় যে, গঠনতন্ত্রটি ২০০৮ সালে ছাপানো। দলটি এর পূর্বের কোনো গঠনতন্ত্র দাখিল করেনি তাই ধরে নেয়া যায় ওই সময়ের আগে দলটি কার্যকর ছিল না বিধায় এর গঠনতন্ত্র বা দলের সভা বা কোনো কাউন্সিল অনুষ্ঠানের বিষয়ও ছিল না। অর্থাৎ ১৯৯৬ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে দলটির দলীয় কার্যক্রমে ধারাবাহিকতা নেই এবং এ আবেদনকারী দলটিই ১৯৯১ সালের এনডিপি নামীয় দলটি কিনা- তা নিশ্চিত হওয়া যায় না।’ এতে আরও বলা হয়, ৬ষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে দলটির দলীয় কার্যক্রম না থাকায় আবেদনটি নির্বাচন কমিশন কর্তৃক নামঞ্জুর হয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে দলটির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা যুগান্তরকে বলেন, আমাদের দলের এমপি ছিলেন সালাহউদ্দিন কাদের চৌধুরী। আরপিও শর্ত অনুযায়ী আমরা নিবন্ধন প্রাপ্য। আমাদের দলীয় কার্যক্রমের ধারাবাহিকতাও ছিল। তিনি বলেন, ইসির চিঠি পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেব।

এদিকে বাকি ছয় রাজনৈতিক দলকে দেয়া পৃথক চিঠিতে বলা হয়েছে, রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পাওয়ার জন্য আবেদনের সঙ্গে রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা ২০০৮ ও গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ (আরপিও)-এর বর্ণিত শর্তাবলী প্রতিপালনের প্রয়োজনীয় কাগজপত্র জমা না দেয়ায় নিবন্ধন যোগ্য নয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×