বাংলা সাহিত্যের উদযাপন

  সাংস্কৃতিক রিপোর্টার ১৪ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এ উৎসব বাংলাকে উদযাপনের। বাংলা ভাষা ও সাহিত্যকে নতুন করে জানার। শুধু বাংলা ভাষাভাষী মানুষের মধ্যেই নয়, বাংলা সাহিত্যকে বিশ্ব দরবারে ছড়িয়ে দেয়ার প্রত্যয় জানানোর। ‘বিশ্ব মানব হবি যদি কায়মনে বাঙালি হ’- এ প্রতিপাদ্যে দুই বাংলার তিন শতাধিক সাহিত্যিকের অংশগ্রহণে বাংলা একাডেমিতে শুরু হয়েছে তিন দিনের আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন। শনিবার বিকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বাংলা একাডেমিতে শুরু হয় আনুষ্ঠানিকতা। আগামীকাল বিকালে সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন ভারতের সদ্যবিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। সম্মেলনের আয়োজন করেছে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন পরিষদ। সহযোগিতায় নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন ও ফ্রেন্ডস অব বাংলাদেশ। বিকাল থেকেই বাংলা একাডেমি চত্বরে সাহিত্যপ্রেমীরা আসতে শুরু করেন। সম্মেলন উপলক্ষে স্বল্পপরিসরে আয়োজিত বইমেলায় বাংলাদেশের ছয়টি প্রকাশনা সংস্থা ছাড়াও অংশ নিয়েছে কলকাতার দৈনিক পত্রিকা আজকাল এবং পাবলিশার্স অ্যান্ড বুক সেলারস গিল্ড। লালন মঞ্চে শোনা গেছে রবীন্দ্রসঙ্গীতের সুরসুধা।

প্রথম দিনের অন্যতম আকর্ষণ ছিল ‘বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলা সাহিত্যের সমকালীন ছোটগল্প’ শীর্ষক গল্পপাঠ ও আলোচনা পর্বটি। এর বাইরে একাডেমির বহিরাঙ্গনে প্রদর্শিত হয় দর্শকসমাদৃত দুই চলচ্চিত্র মসিহউদ্দিন শাকের ও শেখ নেয়ামত আলী নির্মিত ‘সূর্যদীঘল বাড়ি’ এবং গৌতম ঘোষ নির্মিত ‘পদ্মানদীর মাঝি’। আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হয় ম্যাড থেটারের নাটক নদ্দিউ নতিম। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় বাংলাদেশ ও ভারতের কবি-সাহিত্যিকদের প্রীতি সম্মেলন।

সন্ধ্যা ৬টায় ‘বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলা সাহিত্যের সমকালীন ছোটগল্প’ শীর্ষক আলোচনায় প্রাণবন্ত আলোচনার পাশাপাশি স্বরচিত তিনটি গল্প পাঠ করেন বদরুন নাহার, জাহেদ মোতালেব ও মোজাফফর হোসেন। লেখক পারভেজ হোসেনের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন দেশের কথাসাহিত্যিক আনিসুল হক ও আহমাদ মোস্তফা কামাল এবং ভারতের দুই কথাসাহিত্যিক অভিজিৎ সেন ও স্বপ্নময় চক্রবর্তী।

আনিসুল হক বলেন, প্রকৃত অর্থে বাংলা ভাষার কোনো কবি কিংবা সাহিত্যিক আন্তর্জাতিকভাবে পঠিত হন না। একমাত্র ব্যতিক্রম রবীন্দ্রনাথ ঠাকুর। তার মানে এই নয় যে, বাংলায় আন্তর্জাতিক মানের সাহিত্য রচিত হয়নি বা হচ্ছে না। সৈয়দ ওয়ালী উল্লাহ, আখতারুজ্জামান ইলিয়াস, হাসান আজিজুল হকের মতো লেখকদের সৃষ্টিকর্মগুলো নিঃসন্দেহে আন্তর্জাতিক মানের। কোনো এক অজানা কারণে পৃথিবীর মানুষ সেসব রত্নের খোঁজ রাখল না। কোনো সাহিত্যকর্ম অনূদিত হওয়ার অর্থ এই নয় যে, সেটি আন্তর্জাতিকভাবে সমাদৃত হবে। সাহিত্যকর্মকে যে কোনো উপায়ে প্রাসঙ্গিক হয়ে উঠতে হবে। আন্তর্জাতিক সেই বিক্রয়যোগ্যতা এখনও আমরা অর্জন করিনি। অর্থনৈতিক বা সামরিকভাবে গুরুত্বপূর্ণ দেশ হয়ে উঠলে হয়ত বাংলাদেশও সাহিত্যের কেন্দ্রবিন্দুতে চলে আসবে।

আহমাদ মোস্তফা কামাল বলেন, দেশ ভাগের মধ্য দিয়ে সীমানাকে দুই ভাগে ভাগ করা হলেও সাহিত্য, সঙ্গীত ও সংস্কৃতিতে বিভাজন রেখা টানা যায় না। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ মূল বাংলা সাহিত্যের উত্তরাধিকার বহন করে। মূলত গত শতকের চল্লিশের দশকে এ ভূখণ্ডের সাহিত্যযাত্রা শুরু হয়।

অনেক আকাশ তাঁবুতে ছিল ‘সাহিত্যের পরাগায়ন ও বাংলা সাহিত্য’ শীর্ষক উন্মুক্ত আড্ডা। এতে আলোচনায় অংশ নেন- কুমার চক্রবর্তী, জুয়েল মাজহার ও রায়হান রাইন। সঞ্চালনা করেন চঞ্চল আশরাফ।

আজকের আয়োজন : আজ অনুষ্ঠিত হবে তিনটি সেমিনার। একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে থাকছে ‘বাংলা সাহিত্যে দেশভাগের অভিঘাত’ ও ‘সাহিত্য ও চলচ্চিত্র’ শিরেনামের দুটি সেমিনার। কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিতব্য সেমিনারের শিরোনাম ‘বাংলা সংবাদ ও সাময়িকপত্রের দুইশ বছর।’ একই স্থানে থাকছে গল্পপাঠ ও কথাসাহিত্য আলোচনা, যাতে অংশ নেবেন দুই বাংলার দুই শক্তিমান কথাশিল্পী হাসান আজিজুল হক ও শীর্ষেন্দু মুখোপাধ্যায়। অনেক আকাশ তাঁবুতে থাকছে একটি কবিতা পর্ব এবং পাঁচটি কথাপর্বের আয়োজন। বিকালে রবীন্দ্রমঞ্চে থাকছে কবিতাপাঠ ও আবহমান বাংলা গান। লালনমঞ্চে থাকছে লোকসঙ্গীত ও আবৃত্তি। সন্ধ্যায় আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে মঞ্চস্থ হবে ঢাকা থিয়েটারের সেলিম আল দীনের নাটক ‘ধাবমান’।

 
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter