যমুনা ফিউচার পার্কে ভোগ আয়ুর্বেদার উদ্বোধন

প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

যমুনা ফিউচার পার্কে ভোগ লাইফস্টাইল লাউঞ্জে সোমবার ভোগ আয়ুর্বেদার ইদ্বোধন করেন যমুনা গ্রুপের পরিচালক মেহনাজ ইসলাম ও চিত্রনায়িকা অপু বিশ্বাস। ছবি-যুগান্তর

প্রথমবারের মতো বাংলাদেশে আয়ুর্বেদিক পদ্ধতিতে রূপচর্চা ও চিকিৎসা কেন্দ্র ‘ভোগ আয়ুর্বেদা’ চালু করেছে ভোগ লাইফস্টাইল লাউঞ্জ। প্রাকৃতিক উপায়ে ওজন কমানো, মাইগ্রেনের চিকিৎসা, শরীরের ব্যথা দূর করতে থেরাপি দিয়ে থাকে ভোগ আয়ুর্বেদা। এ ছাড়া কাঁচা হলুদ, শিকাকা, চন্দন, মেথি, আমলা ও জাফরানের মতো প্রাকৃতিক উপাদান ব্যবহার করে আয়ুর্বেদিক পদ্ধতিতে ত্বক ও চুলের ট্রিটমেন্ট, বডি ম্যাসাজ, ফুট ম্যাসাজসহ যাবতীয় রূপচর্চা দেয়া হয়।

সোমবার বিকালে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ শপিংমল যমুনা ফিউচার পার্কের ভোগ লাইফস্টাইল লাউঞ্জে ভোগ আয়ুর্বেদার উদ্বোধন করেন যমুনা গ্রুপের পরিচালক মেহনাজ ইসলাম ও চিত্রনায়িকা অপু বিশ্বাস। উপস্থিত ছিলেন ভোগ আয়ুর্বেদার থেরাপিস্ট জর্জ পাওলোস, যিনি দীর্ঘদিন ধরে ভারতের কেরালায় আয়ুর্বেদিক শাস্ত্রের ওপর পড়াশোনা করেছেন।

অনুষ্ঠানে জানানো হয়, ভোগ আয়ুর্বেদায় ভারতের কেরালার আয়ুর্বেদিক বিশেষজ্ঞ থেরাপিস্ট কাজ করছেন। তার তত্ত্বাবধানে প্রশিক্ষিত একদল তরুণ-তরুণী গ্রাহকদের সেবা দিতে নিরন্তর কাজ করছেন। এখানে রূপচর্চার পাশাপাশি চিকিৎসাও দেয়া হয়। ‘শিরোধারা’ নামে মেডিকেটেড ওয়েল ড্রপ হেড ট্রিটমেন্ট দেয়া হয়, যেটি ক্লান্তি-অবসাদ দূর করতে সাহায্য করার পাশাপাশি মাইগ্রেনের সমস্যা দূর করে। পাশাপাশি ঘুমের উন্নতি করে, স্নায়ুতন্ত্রকে শান্ত রাখে, মস্তিষ্কে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, দীর্ঘস্থায়ী মাথাব্যথা, উচ্চ রক্তচাপ, ক্লান্তি, উত্তেজনা নিয়ন্ত্রণে আনতে কার্যকর ভূমিকা রাখে। এ ছাড়া শরীরের ওজন কমানো, হাঁটুর ব্যথা, মাথাব্যথা, ব্যাক পেইন, হৃৎপিণ্ড, চোখ ও নাকের ট্রিটমেন্ট ও মাইগ্রেনের ট্রিটমেন্ট করা হয়। রূপচর্চার মধ্যে ফুট ম্যাসাজ, বডি ম্যাসাজ, ফুল বডি ম্যাসাজ, আয়ুর্বেদিক ফেসিয়াল করানো হয়।

উদ্বোধন শেষে চিত্রনায়িকা অপু বিশ্বাস বলেন, এর আগে ঢাকায় আয়ুর্বেদিক পদ্ধতিতে রূপচর্চা কেন্দ্র চোখে পড়েনি। বাংলাদেশে প্রথমবারের মতো ভোগ লাইফস্টাইল লাউঞ্জ আয়ুর্বেদিক কেন্দ্র চালু করেছে। এটি রাজধানীবাসীর রূপচর্চায় ও চিকিৎসা পদ্ধতিতে নতুন মাত্রা যোগ করবে। কারণ পার্লারে ফেসিয়াল ট্রিটমেন্ট বা হেয়ার ট্রিটমেন্ট করা হয় কসমেটিক্স দিয়ে, যা কেমিক্যাল দিয়ে তৈরি করা হয়। এটি দীর্ঘ মেয়াদের ত্বকের জন্য ক্ষতির কারণ হতে পারে। কিন্তু আয়ুর্বেদিক পদ্ধতির রূপচর্চায় পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আয়ুর্বেদিক পদ্ধতি ত্বকের জন্য নিরাপদ।

তিনি বলেন, উন্নত বিশ্ব বিশেষ করে পার্শ্ববর্তী দেশ ভারতে আয়ুর্বেদিক চিকিৎসা ও রূপচর্চা পদ্ধতি বেশ জনপ্রিয়। এটি বাংলাদেশেও জনপ্রিয়তা পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এক শুভেচ্ছা বার্তায় দৈনিক যুগান্তরের প্রকাশক, সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সালমা ইসলাম এমপি বলেন, ভোগ লাইফস্টাইল প্রতিষ্ঠালগ্ন থেকেই স্বাস্থ্যসচেতন ও সৌন্দর্যপিপাসু মানুষকে সেবা দিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় ভোগ লাইফস্টাইল আয়ুর্বেদিক বিভাগ চালু করেছে। ক্লান্তি, অবসাদ দূর করতে এবং সৌন্দর্য চর্চায় আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতির হাজার বছরের ঐতিহ্য রয়েছে। ভবিষ্যতে ভোগ আয়ুর্বেদা মানুষের সেবা করতে পারবে বলে আশা করছি।