‘মানবাধিকার সাংস্কৃতিক ফাউন্ডেশন’

সুলতানা কামালের মানবাধিকার সংগঠন এর আত্মপ্রকাশ

  যুগান্তর রিপোর্ট ১৯ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশিষ্ট মানবাধিকার কর্মী সুলতানা কামালের নেতৃত্বে নতুন মানবাধিকার সংগঠন ‘মানবাধিকার সাংস্কৃতিক ফাউন্ডেশন’ আত্মপ্রকাশ করেছে। বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে সংগঠনটি আত্মপ্রকাশ উপলক্ষে পরিচিতি সভা অনুষ্ঠিত হয়। সেখানে সংগঠন সম্পর্কে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাইদুর রহমান। প্রবন্ধে সংগঠনটির ভিশন, মিশন তুলে ধরা হয়।

সংগঠনটির অন্য সদস্যরা হলেন সানিয়া ফাহমিন আনসারী, ডালিয়া আফরোজ, জাহিদুল আলম হিত্তু, তানভিয়া রোসেলিন সুলতানা, সাদিয়া তাসনিম, ইভা সাহা ও তৌফিক আল মান্নান। অনুষ্ঠানের প্রথম অংশে সংগঠনের কাঠামো এবং কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়। আলোচনা শেষে উপস্থিত শ্রোতাদের মধ্য থেকে মতামত এবং মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মানবাধিকার সাংস্কৃতিক ফাউন্ডেশন প্রধান হিসেবে বক্তব্য রাখেন অ্যাডভোকেট সুলতানা কামাল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী খুশী কবির, ব্যারিস্টার সারা হোসেন, জাকির হোসেন প্রমুখ। সোসাইটি রেজিস্ট্রেশন অ্যাক্ট ১৮৬০ সালের আইন অনুযায়ী সংগঠনটি অনুমোদন পায়। ৫ নভেম্বর ২০১৭ সালে এটি নিবন্ধিত হয়। অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, আমাদের মনে রাখতে হবে অধিকারের সঙ্গে মর্যাদা জড়িত রয়েছে। অধিকার ছাড়া বাঁচা যায়, কিন্তু মর্যাদা ছাড়া মানুষ বাঁচতে পারে না।

আমরা অধিকারহারা হতে হতে মর্যাদাহারা হয়ে পড়েছি। দুর্বৃত্তের কাছে ক্রমশ আত্মসমর্পণ করছি। জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, অনেকে মনে করে মানবাধিকার বিদেশিদের দেয়া সবক। কিন্তু আসলে তা নয়, এ অধিকারের বিষয়ে আমাদের সংবিধানে উল্লেখ রয়েছে। আমাদের দেশে অনেক সংগঠন রয়েছে, যারা মানবাধিকার সংগঠনের নামে দুর্বৃত্তায়ন শুরু করেছে। আমি আপনাদের সহযোগিতায় তাদের চিহ্নিত করতে চাই।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×