জমে উঠেছে বাণিজ্য মেলা

গৃহস্থালি-ইলেকট্রনিক্স পণ্যের বিক্রি বেড়েছে

  যুগান্তর রিপোর্ট ১৯ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জমে উঠেছে বাণিজ্য মেলা। বেড়েছে বিক্রিও। মেলায় আগত দর্শনার্থীদের মধ্যে বেশিরভাগই এখন কেনাকাটা করছেন। সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে গৃহস্থালি ও ইলেকট্রনিক্স পণ্য। এ কারণে গৃহস্থালি ও ইলেকট্রনিক্স পণ্যের স্টল-প্যাভিলিয়নগুলোয় ক্রেতাদের ভিড় ছিল চোখে পড়ার মতো। বিক্রি বাড়াতে আরও বেশি ছাড় দিচ্ছে দোকানিরা। সাপ্তাহিক ছুটির দিনগুলোয় বিক্রি আরও বাড়ার আশা করছেন ব্যবসায়ীরা। বৃহস্পতিবার বাণিজ্য মেলা ঘুরে এ চিত্র দেখা গেছে।

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রথম শুক্রবার থেকে বড় প্রতিষ্ঠানগুলোর বিক্রি পরিস্থিতির উন্নতি হতে থাকে। বিশেষ করে দেশীয় ইলেকট্রনিক্স কোম্পানির প্যাভিলিয়নগুলোর দিকে ক্রেতা-দর্শনার্থীদের বিশেষ নজর ছিল। কোন প্রতিষ্ঠান নতুন কোন মডেলের পণ্য এনেছে, দাম কত, ডিজাইন কেমন- এসব দেখতে ক্রেতারা ভিড় করে। দ্বিতীয় শুক্রবার আসার আগেই ক্রেতা-দর্শনার্থীর উপস্থিতিতে জমজমাট হয়ে উঠে ইলেকট্রনিক্স প্যাভিলিয়নগুলো। তবে মেলায় অংশগ্রহণ করা ছোট প্রতিষ্ঠানগুলোর মুখে হাসি ফুটছিল না। প্রথম ১০ দিন অনেকটা ক্রেতা সংকটের মধ্যে থাকতে হয়। মঙ্গলবার সেই দৃশ্য পাল্টাতে শুরু করে। এখন অধিকাংশ ছোট স্টলগুলোয় ক্রেতা-দর্শনার্থীর উপচে পড়া ভিড় দেখা গেছে। সকাল থেকে দুপুর পর্যন্ত ভিড় কিছুটা কম থাকলেও বিকালের পর স্টলগুলো ক্রেতা-দর্শনার্থীদের ভিড়ে টইটম্বুর হয়ে ওঠে। বিশেষ করে গৃহস্থালি ও ইলেকট্রনিক্স পণ্যের দোকানগুলোয় সব সময় ভিড় লেগেই থাকছে।

গোড়ান থেকে মেলায় আসা গৃহিণী হুমায়রা আক্তার বলেন, বাসার জন্য নতুন ফ্রিজ কেনা লাগবে। বাণিজ্য মেলায় সব কোম্পানি প্যাভিলিয়ন করে তাই মেলায় ঘুরতে এসেছি। অন্য সময় এত ইলেকট্রনিক্স কোম্পানির পণ্য এক জায়গায় পাওয়া যায় না। তিনি আরও জানান, ইলেকট্রনিক্স পণ্য কেনার ক্ষেত্রে তিনি দেশীয় প্রতিষ্ঠানকে প্রাধান্য দেন। কারণ ভালো বিক্রয়োত্তর সেবা পাওয়া যায়। আর দামও সস্তা।

এদিকে ক্রেতা টানতে দেশীয় ইলেকট্রনিক্স কোম্পানিগুলো নানা ছাড় ও অফার দিচ্ছে। যমুনা ইলেকট্রনিক্স কেনাকাটা ও প্যাভিলিয়ন পরিদর্শনে নগদ ছাড়, ভাউচার কুপন ও গিফট কুপন দিচ্ছে। শুধু প্যাভিলিয়নে প্রবেশ করলেই দর্শনার্থীদের ডিসকাউন্ট কুপন দেয়া হচ্ছে। মেলার শেষে এই ডিসকাউন্ট কুপন দেখিয়ে যমুনার শোরুম থেকে যে কোনো পণ্য কিনলে ৫ শতাংশ ছাড় পাবেন ক্রেতারা। এ ছাড়া প্রতিদিন বিক্রীত ফ্রিজের ওপর র‌্যাফেল ড্র’র সুযোগ রাখা হয়েছে। এ র‌্যাফেল ড্র বিজয়ীদের প্রতিদিন একটি করে ফ্রিজ পুরস্কার হিসেবে দেয়া হচ্ছে। এ ছাড়া ফ্রিজের মডেল ভেদে সর্বোচ্চ ৮ হাজার টাকা পর্যন্ত নগদ ছাড় দেয়া হয়েছে। এর বাইরে প্রতি ১০ হাজার টাকা কেনাকাটায় ১ হাজার টাকা ক্যাশ ভাউচার দেয়া হচ্ছে। ৩১ মার্চের মধ্যে যমুনা ইলেকট্রনিক্সের যে কোনো শোরুম থেকে পণ্য কিনে ভাউচার দেখালে ওই অর্থ ছাড়ের সুবিধা পাবেন ক্রেতারা। এর বাইরে ৫৫ ইঞ্চি ৪কে এলইডি টিভিতে ১০ হাজার টাকা ছাড় দেয়া হচ্ছে। এক ও দেড় টন এয়ার কন্ডিশনের সঙ্গে যমুনা ফ্যান এবং ২ টন এয়ারকন্ডিশনের সঙ্গে মাইক্রোওয়েভ ওভেন উপহার দেয়া হচ্ছে। এ ছাড়া ১৫০ সিসি জিউস ব্র্যান্ডের মোটরসাইকেলের সঙ্গে ঢাকা-পাতায়া বিমান টিকিট এবং সর্বোচ্চ ১০ হাজার টাকা ছাড় দেয়া হচ্ছে। বাকি মডেলেও ছাড় দেয়া হচ্ছে। এ ছাড়া যমুনা ফ্যানেও থাকছে নগদ ছাড়।

যমুনা প্যাভিলিয়নের ইনচার্জ রায়হান আহমেদ বলেন, প্রতিদিনই বিজয়ী ক্রেতাদের হাতে পুরস্কার ফ্রিজ তুলে দেয়া হচ্ছে। ১৬ জানুয়ারি ফ্রিজ কিনে মিরপুরের বাসিন্দা দ্বীন মোহাম্মদ ও ১৭ জানুয়ারি লক্ষ্মীপুরের রাজিব দেবনাথ ফ্রিজ উপহার পেয়েছেন। বৃহস্পতিবার তাদের হাতে পুরস্কারের ফ্রিজ তুলে দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, এবারের বাণিজ্য মেলায় ক্রেতাদের জন্য সর্বোচ্চ মানের পণ্য নিয়ে এসেছে যমুনা ইলেকট্রনিক্স। পাশাপাশি ক্রেতাদের সুবিধার্থে সর্বোচ্চ ছাড়ও দেয়া হচ্ছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×