জাতীয়করণ দাবি

এমপিও শিক্ষকদের আমরণ অনশন অব্যাহত

  যুগান্তর রিপোর্ট ১৯ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বেসরকারি শিক্ষা জাতীয়করণের এক দফা দাবিতে এমপিও শিক্ষকদের আমরণ অনশন অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে ৪র্থ দিনের মতো অনশন পালন করেছেন শিক্ষকরা। জাতীয়করণের দাবিতে পূর্ব ঘোষণা অনুযায়ী, ১০ জানুয়ারি থেকে আন্দোলনে নামেন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা। ১৫ জানুয়ারি থেকে তারা প্রেস ক্লাবের সামনের রাস্তায় বসে আমরণ অনশন পালন করে যাচ্ছেন। তীব্র শীতের মধ্যে দিন-রাত কাটাচ্ছেন খোলা আকাশের নিচে। শিক্ষকদের ছয়টি সংগঠন জোট ‘বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের’ ব্যানারে এ আন্দোলন পরিচালিত হচ্ছে।

জানা গেছে, এ পর্যন্ত আন্দোলনে ৬৭ জন শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে পড়েছেন। কেউ কেউ পার্শ্ববর্তী হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে আবারও আন্দোলনে যোগ দিয়েছেন। অনেক শিক্ষকের শরীরে স্যালাইন লাগিয়েই তারা অনশন চালিয়ে যাচ্ছেন। অন্যদিকে শিক্ষক নেতারা মাইকে তাদের দাবি পূরণে আন্দোলন চালিয়ে যেতে উৎসাহ-উদ্দীপনা দিয়ে যাচ্ছেন। লিয়াজোঁ ফোরামের আহ্বায়ক অধ্যক্ষ মো. আবদুল খালেক বলেন, শিক্ষা ব্যবস্থায় বৈষম্য দূরীকরণে এমপিওভুক্ত স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষকরা জাতীয়করণের দাবিতে আন্দোলনে নেমেছেন। সারা দেশের প্রায় পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী এ আন্দোলনের সঙ্গে যুক্ত রয়েছেন। দেশের ৯৭ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান বেসরকারিভাবে পরিচালিত হচ্ছে। তারা সেসব প্রতিষ্ঠান চালালেও নামেমাত্র বেতন-ভাতা পাচ্ছেন। তা দিয়েই মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। অথচ ৩ শতাংশ সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা উচ্চমানের বেতন-ভাতা পাচ্ছেন। এ কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানকে জাতীয়করণ করতে হবে। এ দাবিতে আমরা রাজপথে নেমেছি। সারা দেশের এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের পাঁচটি সংগঠন এক জোট হয়ে ‘বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের’ উদ্যোগে এ আন্দোলন শুরু হয়েছে। আন্দোলনকারীরা বলেন, জাতীয়করণ ছাড়া আমরা ঘরে ফিরে যাব না। দাবি পূরণে আমরা সোমবার সকাল পর্যন্ত সময় দিয়েছিলাম। এ সময়ের মধ্যে সরকারের পক্ষ থেকে কোনো আশ্বাস না আসায় সোমবার থেকে দেশের ২৬ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে শিক্ষক-কর্মচারীরা আমরণ অনশনে নামছেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×