বঙ্গবন্ধু সাফারি পার্ক

ধূসর বাঘের ঘরে জন্ম নিল সাদা শাবক

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  গাজীপুর ও শ্রীপুর প্রতিনিধি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি ধূসর মা বাঘ তিনটি শাবকের জন্ম দিয়েছে। এর মধ্যে রয়েছে একটি সাদা বাঘ। সাফারি পার্কে সাদা বাঘের জন্ম নেয়ার এটিই প্রথম ঘটনা। এর আগে ১৯ জুলাই চট্টগ্রামের চিড়িয়াখানায় প্রথমবারের মতো সাদা বাঘের জন্ম হয়েছিল।

৮ আগস্ট বাঘিনী শাবক তিনটির জন্ম দেয়। এ মা বাঘটি ২০১৭ সালে আরও তিনটি শাবকের জন্ম দিয়েছিল। সব মিলিয়ে সাফারি পার্কে এখন মোট বাঘের সংখ্যা ১২টি। এর মধ্যে চারটি পুরুষ ও ৮টি স্ত্রী বাঘ।

পার্কের বণ্যপ্রাণী পরিদর্শক আনিসুর রহমান বাঘ জন্মের বিষয়টি নিশ্চিত করে বলেন, বাঘ শাবকদের নিরাপত্তার কথা বিবেচনা করে পার্ক কর্তৃপক্ষ এক মাস পর এ ঘটনা প্রকাশ করে। জন্মের পর থেকেই মা ও তার শাবকরা সুস্থ রয়েছে। তারা নিয়মিত মায়ের দুধ পান করছে আর শাবকদের দুধ পানের কথা বিবেচনা করে মা বাঘকে অতিরিক্ত খাবার দেয়া হচ্ছে। তবে ধূসর বাঘের ঘরে সাদা বাঘের জন্ম হওয়া প্রসঙ্গে তিনি জানান, এটি অস্বাভাবিক কিছু নয়, জিনগত কারণে এটি হয়ে থাকে।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, বাঘ দম্পতির কোনোটির মধ্যে হয়তো সাদা বৈশিষ্ট্যের জিন লুকায়িত ছিল। যা প্রকট হিসেবে একটি শাবকের মধ্যে সঞ্চারিত হয়েছে। এজন্য সাদা শাবকের জন্ম হয়েছে।

বাঘিনীটির কিউরেটর নুরুন্নবী জানান, মা বাঘটি অচেনা কাউকে দেখলেই রেগে যায়। আরও এক বছর লোকচক্ষুর আড়ালেই রাখা হবে শাবকদের। তবে ছয় মাস পর্যন্ত শাবকরা মায়ের দুধ পান করবে, তার পর থেকে তাদের মাংস দেয়া হবে।