রোহিঙ্গাদের উন্নয়ন কাজে যুক্ত করবে না সরকার

পররাষ্ট্র প্রতিমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোহিঙ্গা

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, কক্সবাজার ও চট্টগ্রাম কেন্দ্রিক কোনো উন্নয়ন কাজে রোহিঙ্গাদের এখনই সম্পৃক্ত করার ঝুঁকি নেবে না সরকার।

তবে রোহিঙ্গারা যেন নিজ দেশে ফিরে গিয়ে কিছু করতে পারে সে জন্য তাদের দক্ষতা বাড়ানোর কাজ করা হবে। মিয়ানমারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চায় বাংলাদেশ- এমনটা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, তবে মাদক ও রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান কঠোর।

মঙ্গলবার সকালে রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে অক্সফামের উদ্যোগে রোহিঙ্গা সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি একথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছেন, আর্ন্তজাতিক সম্প্রদায় চাপ সৃষ্টি না করলে কথা রাখে না মিয়ানমার। পূর্ব অভিজ্ঞতা থেকে বারবার দেখেছি, চাপ পড়লেই তারা কথা বলে।

মহাখালীতে একটি বেসরকারি মিলনায়তনে ‘ওয়ান ইয়ার অন : টাইম টু পুট উইমেন অ্যান্ড গার্লস এট দ্য হার্ট অব দ্য রোহিঙ্গা রেসপন্স’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অক্সফামের আবাসিক প্রতিনিধি দিপঙ্কর দত্ত, সিডিডি’র নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, জাতিসংঘের নারীবিষয়ক আবাসিক প্রতিনিধি শকো ইসিকাওয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেজবাহ কামালসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে বাংলাদেশ। সেই সঙ্গে সারা বিশ্বে জনমত বাড়ানোর কাজ চলছে। স্বাস্থ্যসেবা নিশ্চিত করা নারী পাচার ও যৌন হয়রানি বন্ধে বাংলাদেশ আন্তরিক। তবে বিষয়গুলো সমাধানে এখনও দরকার ৭৩ মিলিয়ন মার্কিন ডলার।

রোহিঙ্গা নারী ও শিশুদের প্রতি বাংলাদেশ বিশেষ যত্ন নিচ্ছে উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিশেষ মানবিক সহায়তা দেয়ার জন্য ৩৪ হাজার ৩৩৮ গর্ভবতী নারীকে চিহ্নিত করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter