আইনমন্ত্রীর বক্তব্য অসৌজন্যমূলক প্রত্যাহার দাবি

-আইনজীবী সমিতি

  যুগান্তর রিপোর্ট ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আনিসুল হক

‘খালেদা জিয়ার আইনজীবীরা আইন জানেন না’ আইনমন্ত্রী আনিসুল হকের এমন বক্তব্যকে অসৌজন্যমূলক বলে আখ্যায়িত করেছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি।

মঙ্গলবার সকালে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি আয়োজিত সংবাদ সম্মেলনে এমন বক্তব্য প্রত্যাহারের দাবি জানানো হয়। লিখিত বক্তব্যে আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, আইনমন্ত্রী একজন দায়িত্বশীল ব্যক্তি। কাজেই তার কাছ থেকে দেশের মানুষ তথা আইনজীবীরা এ ধরনের বক্তব্য আশা করে না।

আমরা মনে করি, তার এ ধরনের বক্তব্য বাংলাদেশের আইনজীবীদের জন্য অপমানজনক। অতীতে এ ধরনের বক্তব্য দিয়ে অনেকেই সদস্যপদ হারিয়েছেন।

সভাপতি বলেন, আমাদের সঙ্গে ওইদিন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, খন্দকার মাহবুব হোসেন, এজে মোহাম্মদ আলীর মতো দেশবরেণ্য আইনজীবী ছিলেন। তারা প্রত্যেকেই এ বারের প্রতিষ্ঠিত আইনজীবী। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় আইনমন্ত্রীর ‘খালেদা জিয়ার আইনজীবীরা আইন জানেন না’ মন্তব্য অত্যন্ত দুঃখজনক, বেদনাদায়ক। তিনি বলেন, আমরা আইনমন্ত্রীর এ ধরনের অসৌজন্যমূলক বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি। এ ধরনের বক্তব্য প্রত্যাহার করে আইন এবং আইনজীবীদের প্রতি শ্রদ্ধাশীল হবেন বলে আশা করি।

সংবাদ সম্মেলনে বলা হয়, জিয়া অফানেজ ট্রাস্ট মামলা কার্যক্রম পরিচালনার জন্য রাতের অন্ধকারে বেআইনিভাবে এক গেজেটের মাধ্যমে কারাগারের কক্ষে একটি আদালত স্থাপন করা হয়েছে- যা সংবিধানের আর্টিক্যাল ৩৫(৩) এবং ফৌজদারি কার্যবিধির আইনের ৩৫২ ধারার পরিপন্থী। এ গেজেট নোটিফিকেশনটি সুপ্রিমকোর্ট রুলস-এ রুল ১৯(বি)(এ), ১৯৭৩ এবং সংবিধানের আর্টিক্যাল ১১৬ অনুযায়ী করা হয়নি। আমরা প্রধান বিচারপতির কাছে আইনের বিভিন্ন দিক তুলে ধরে একটি আবেদন করেছি এবং তিনি আমাদের আবেদনটি আইন মোতাবেক নিষ্পত্তি করবেন বলে আমাদের জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এম মাহবুব উদ্দিন খোকন, সহ-সভাপতি ডা. গোলাম রহমান, সহ-সম্পাদক অ্যাডভোকেট জয়নুল আবেদীন, কোষাধ্যক্ষ অ্যাডভোকেট নাসরিন আক্তারসহ কার্যনির্বাহী সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে ৯ সেপ্টেম্বর ‘সুপ্রিমকোর্টের সঙ্গে আলোচনা না করে কারাগারে কোর্ট স্থাপন করে আইন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করতে পারে না’- খালেদা জিয়ার আইনজীবীদের এ মন্তব্যের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, আমি মনে করি, উনারা যদি এ ধরনের কথা বলে থাকেন তাহলে উনারা আইন জানেন না। ওইদিন প্রধান বিচারপতির সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.