ডিসিসিআই’র অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী

ব্যবসার খরচ কমাতে সব কিছুই করা হচ্ছে

  যুগান্তর রিপোর্ট ২১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ব্যবসার খরচ কমাতে সরকার সম্ভাব্য সব কিছুই করছে। কারণ ব্যবসায়ীদের সার্বিক সহযোগিতার কারণেই দেশের অর্থনীতি আজ গতিশীল পর্যায়ে এসেছে। তবে সম্প্রতি মজুরি কমিশন কর্তৃক পোশাক খাতের শ্রমিকদের জন্য ৮ হাজার টাকা মজুরি নির্ধারণ করার ফলে ব্যবসা পরিচালনায় ব্যয় কিছুটা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তবে তা যাতে ব্যবসায়ীরা পুষিয়ে নিতে পারেন সে লক্ষ্যে ব্যবসা-বাণিজ্য পরিচালনায় খরচ কমানোর জন্য উৎসে কর কমানোর মতো অন্যান্য উদ্যোগ গ্রহণের বিষয়টিও সরকার সক্রিয়ভাবে বিবেচনা করছে।

বৃহস্পতিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) ‘প্রেসিডেন্ট’স এক্সিকিউটিভ ফ্লোর’ উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে তোফায়েল আহমেদ বলেন, দেশের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতিকে গতিশীল করার জন্য দীর্ঘদিন ধরে ঢাকা চেম্বার অত্যন্ত সক্রিয়ভাবে কাজ করে আসছে। এভাবে দেশের ব্যবসায়ী সমাজের সার্বিক সহযোগিতার ফলে বাংলাদেশ বর্তমানে সারা পৃথিবীতে উন্নয়নের রোড মডেলে পরিণত হয়েছে। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবে। তিনি বলেন, বহির্বিশ্বে বাংলাদেশের ব্যবসায়ীদের ব্যবসায়িক কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে বর্তমান সরকার ইতিমধ্যে বিভিন্ন দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের জন্য প্রচেষ্টা অব্যাহত রেখেছে এবং ভিয়েতনামের সঙ্গে এফটিএ স্বাক্ষরের বিষয়টিতে বেশ অগ্রগতি হয়েছে।

ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান বলেন, বর্তমান সরকারের দীর্ঘমেয়াদি নীতি সহায়তার ফলে আমাদের ব্যবসা-বাণিজ্যে উন্নয়ন পরিলক্ষিত হচ্ছে। আগামীতে এ ধরনের সহযোগিতা অব্যাহত রাখার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তিনি জানান, ডিসিসিআই’র ৬০ বছর পূর্তি উপলক্ষে ২০১৮ সালের অক্টোবর মাসে ‘ডেস্টিনেশন বাংলাদেশ’ শীর্ষক আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হয়েছে।

যেখানে বাংলাদেশের অর্থনীতি ও সামাজিক উন্নয়নের সার্বিক চিত্র উপস্থাপন করা হবে। এ সময় ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, এফসিএ সহ-সংগঠনের পরিচালকরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter