কোটার দাবিতে শাহবাগে অবরোধ ও অবস্থান

  ঢাবি প্রতিনিধি ১১ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কোটা বহাল

মুক্তিযোদ্ধাদের সন্তান ও নাতি-নাতনিদের জন্য সব ধরনের সরকারি চাকরিতে প্রিলিমিনারি থেকে ৩০ শতাংশ কোটা বহালের দাবিতে বুধবার বিকালে শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করে আন্দোলনকারীদের একটি অংশ।

এর আগে সকালে ৫ শতাংশ আদিবাসী কোটার দাবিতে শাহবাগ অবরোধ করে ‘আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদ’। বিকাল ৪টার দিকে শাহবাগে অবস্থান নেয় ৩০ শতাংশ কোটা বহালের দাবিতে আন্দোলনকারীদের একটি অংশ।

সন্ধ্যা সড়ে ৬টা পর্যন্ত ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’-এর ব্যানারে চলে এ অবস্থান কর্মসূচি। এই মঞ্চের আহ্বায়ক পরিচয়দানকারী মেহেদী হাসান জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে। শুক্রবার সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দাবি উপস্থাপন করবেন।

পরবর্তী কর্মসূচি নিয়ে তিনি বলেন, এখন থেকে আমরা রাস্তা অবরোধ করব না। তবে বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করব।

যদিও মেহেদী হাসানের নেতৃত্ব নিয়ে মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের অন্য কয়েকটি সংগঠনের আপত্তি রয়েছে।

সকাল ১০টার দিকে শাহবাগ মোড় অবরোধ করেন আদিবাসী শিক্ষার্থীরা। দুপুর দেড়টা পর্যন্ত অবস্থান নেন তারা। ১ম ও ২য় শ্রেণীর সরকারি চাকরিতে ৫ শতাংশ কোটার দাবিতে ‘আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদ’র ব্যানারে আন্দোলন করছেন তারা।

সরকার দাবি মেনে না নেয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া হবে বলে অবরোধ কর্মসূচি থেকে ঘোষণা দেয়া হয়।

প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে কোটা বাতিলের সিদ্ধান্ত অনুমোদন করেছে মন্ত্রিসভা। সচিব কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে মন্ত্রিসভা ৩ অক্টোবর এমন সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত অনুযায়ী ৯ থেকে ১৩তম গ্রেড পর্যন্ত মেধার ভিত্তিতে নিয়োগ হবে, যেখানে চাকরিতে কোনো কোটা থাকবে না। সেদিন রাতেই এ সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনে নামে মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের সমন্বয়ে গঠিত কয়েকটি সংগঠন। গঠিত হয় ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’।

সোমবার পর্যন্ত এ মঞ্চের ব্যানারেই আন্দোলন পরিচালিত হচ্ছিল। ওইদিন সন্ধ্যায় রাজধানীর শাহবাগ মোড় অবরোধ কর্মসূচিতে একাত্মতা ঘোষণা করেন নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান। এ সময় তিনি ১৪ অক্টোবর পর্যন্ত কর্মসূচি স্থগিত ঘোষণা করেন এবং আন্দোলনকে সচল রাখতে সারা দেশে কমিটি গঠনেরও পরামর্শ দেন। অন্যদিকে মন্ত্রীর এমন সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’-এ অংশগ্রহণকারী কয়েকটি সংগঠন।

ঘটনাপ্রবাহ : কোটাবিরোধী আন্দোলন ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×