ছোট হাটে বড় লেনদেন

মানিকছড়িতে পাইকারি সবজির বাজারে প্রতিদিন লেনদেন ৪০ লাখ টাকা

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সমির মল্লিক, খাগড়াছড়ি

খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার তিনটহরি বাজার। চারপাশে সবুজে ঘেরা ছোট জনপদ। গত ৩৪ বছর ধরে সপ্তাহের সাত দিনই এখানে বসে সবজির হাট। ভোর থেকে শুরু হয় এ হাটে লেনদেন। সারা বছরই শাকসবজি ও মৌসুমি ফলের পাইকারি বিকিকিনি চলে। প্রতিদিন ৩-৪ ঘণ্টা স্থায়ী হাটে লেনদেন হয় ৩৫-৪০ লাখ টাকা। মূলত কম দামে তাজা শাকসবজি কিনতে চট্টগ্রাম শহরসহ আশপাশের সমতল উপজেলার পাইকারি ব্যবসায়ীরা প্রতিদিন এ হাটে ভিড় করে। মানিকছড়ি উপজেলার বাটনাতলী, উপজেলা সদর, তিনটহরি, যোগ্যাছোলাসহ আশপাশের উপজেলা থেকে কৃষকরা এখানে শাকসবজি নিয়ে আসে। সারা বছরই সবজির বিকিকিনি চলে। তিনটহরি বাজার সর্দার মো. মুছা মিয়া বলেন, ‘প্রতিদিন ৩-৪ ঘণ্টা স্থায়ী হয় হাট। সবজি ও ফলের মৌসুমে দ্বিগুণ জমজমাট হয় বাজার। এতে প্রায় ৩০-৪০ লাখ টাকা লেনদেন হয়।খাগড়াছড়ি জেলা থেকে প্রায় ৫২ কিলোমিটার দূরে মানিকছড়ির তিনটহরি বাজার ঘুরে দেখা যায়, ভোরের আলোয় কৃষকরা উৎপাদিত বাহারি ফসল নিয়ে বাজারে আসছে। ভাড়ায়চালিত মোটরসাইকেল বা জিপ বোঝাই শাকসবজি আনছে কৃষকরা। বাজারজুড়ে বেগুন, বরবটি, কচুমুখী, কুমড়া, বরবটি, করলা, কলা, লাউ, শাকসহ বিভিন্ন সবজির পসরা।

উপজেলার বাটনাতলী ইউনিয়নের সেপরু পাড়ার কয়েকজন চাষী বলেন, ‘প্রায় ১২ বছর ধরে এ হাটে সবজি বিক্রি করি। গত ৮ বছর ধরে লাউয়ের পাশাপাশি নানা রকমের সবজির চাষ করছি। বর্তমানে ক্ষেতের লাউয়ের আবাদ শেষ পর্যায়ে। কয়েক দিন পরই বাজারে তুলব নতুন দেশি আলু, ক্ষিরা, কইন্দা।

তারা বলেন, ‘চাঁন্দের গাড়িতে করে বাজারে প্রায় ৭০০ লাউ নিয়ে এসেছি। এক একটি লাউ বিক্রি হয় ২০-২২ টাকা দরে। চট্টগ্রামের রিয়াজুদ্দিন বাজার, আমানবাজার, হাটহাজারী, সরকারহাট বিভিন্ন জায়গা থেকে পাইকাররা শাকসবজি ও ফসল কিনে নিয়ে যায়। প্রতিদিন সকাল থেকে ক্রেতা-বিক্রেতায় সরগরম থাকে তিনটহরি বাজার।

তিনটহরি বাজারের পাইকারি ব্যবসায়ীরা জানান, টাটকা এবং মানসম্মত ফসল এবং সবজির জন্য তিনটহরি পাইকারদের কাছে বেশ পুরোনো বাজার। প্রতিদিন এখান থেকে তাজা সবজি কিনে শহরে পাঠান ব্যবসায়ী আলী আহমদ। তিনি বলেন, সবজির দাম সহনীয় হলেও, রাস্তায় টোল এবং পুলিশের চাঁদাবাজির জন্য কেজিপ্রতি সবজির দাম বেশি পড়ে যায়। প্রতিটি লাউ কিনেছি ২০-২২ টাকায়। চাঁদাবাজি ও গাড়ি ভাড়ার কারণে প্রতিটা লাউয়ে ৩-৪ টাকা বেড়ে যায়। গাড়ি ভাড়া ৬০০ টাকা হলেও পুলিশকে চাঁদা দিতে হয় ১০০০-১২০০ টাকা। চট্টগ্রামের সরকার হাটের পাইকারি ব্যবসায়ী মো. ইউসুফ আলী। তিনি বলেন, ‘প্রায় ১৭-১৮ বছর ধরে তিনটহরি বাজারে তার আসা-যাওয়া। আশপাশের কোনো হাটে নিয়মিত এত সবজি পাওয়া যায় না। সবজির দাম কম-বেশি হলেও এখানকার ফসলের মান ভালো।

মানিকছড়ির তিনটহরি বাজার সমিতি সূত্রে জানা যায়, ১৯৮৩ সাল থেকে এখানে বাজার বসে। সবজির মৌসুমের শুরুতে জমজমাট থাকে এ বাজার। দৈনিক ৪০ লাখ টাকা পর্যন্ত এখানে লেনদেন হয়। সপ্তাহের সাত দিনই এখানে বাজার বসে। গ্রীষ্মকালে আম, কাঁঠালের জমজমাট হাট থাকে। এ ছাড়া সারা বছরই মৌসুমি সবজির বিকিকিনি চলে।

মানিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান উদ্দিন মুরাদ বলেন, ‘এটি খাগড়াছড়ির জেলার অন্যতম পুরোনো এবং বড়হাট। এখানে সপ্তাহের সাত দিনই বাজার বসে।

পার্শ্ববতী ফটিকছড়ি, নাজিরহাটসহ চট্টগ্রামের বাসিন্দারাও এখানে টাটকা সবজি কিনতে আসে। উপজেলা পর্যায়ে তিনটহরি হাটকে সরকারের উন্নয়ন অবকাঠামোর আওতায় আনা হবে।