উন্নত প্রযুক্তি ব্যবহারে কমেছে ভোগান্তি

চট্টগ্রামে সড়ক না কেটেই পাইপ লাইন স্থাপন

  চট্টগ্রাম ব্যুরো ৩০ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম ওয়াসার পাইপ লাইন স্থাপনে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। এ প্রযুক্তি ব্যবহারের ফলে সড়ক না কেটেই স্থাপন করা হচ্ছে পানি সরবরাহ লাইন। এতে পাইপলাইন স্থাপন হয় এমন এলাকায় দীর্ঘস্থায়ী যানজট যেমন কমবে তেমনি নানা ভোগান্তি থেকে রেহাই পাবে নগরবাসী। কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প ফেইজ-২ এর আওতায় এসব সরবরাহ লাইন স্থাপন করা হবে নগরীর বিভিন্ন এলাকায়। সড়ক না কেটে পুরো নগরীতে পানি সরবরাহ লাইন স্থাপন করা হবে ৬১০ কিলোমিটার। এসব পাইপের ব্যস হবে ৭৫ এমএম থেকে ৩০০ এমএম। এতে ব্যয় হবে ৯৫০ কোটি টাকা। বর্তমানে নগরীর হালিশহর হাউজিং এস্টেটের এ ও বি ব্লকে ২০ কিলোমিটারের অধিক পাইপ লাইন স্থাপন করা হয়েছে। এখন কাজ চলছে জি ও আই ব্লকে। পর্যায়ক্রমে নগরজুড়ে এ ধরনের পানি সরবরাহ লাইন স্থাপন করা হবে। কাজ করছে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চিনা জিও ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন।

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, পানি সরবরাহ লাইন সময়োপযোগী ও আধুনিক করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ওয়াসা। উন্নত প্রযুক্তি ব্যবহার করে সড়ক না কেটে পাইপ লাইন স্থাপন এরই অংশ। ওয়াসার প্রধান প্রধান পানির লাইন থেকে পুরাতন সরবরাহ লাইনগুলো অপসারণ করে নতুন এ পাইপ লাইন প্রতিস্থাপন করা হচ্ছে। এ পদ্ধতিতে এইচডিপিই (হাই ডেনসিটি পলি ইথিলিন) পাইপ স্থাপন করা হচ্ছে। এ প্রসঙ্গে জানতে চাইলে প্রকল্পের পরিচালক প্রকৌশলী ইয়াকুব সিরাজদ্দৌলা বলেন, ‘নগরীতে ওয়াসার দীর্ঘদিনের পুরনো পানি সরবরাহের পাইপ লাইন অপসারণ করে নতুন পাইপ প্রতিস্থাপন করা হচ্ছে উন্নত ও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে। এতে নগরবাসীর ভোগান্তি যেমন কমেছে, তেমনি কাজের মানও হচ্ছে দীর্ঘস্থায়ী ও টেকসই।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter