৩৬ রানে অলআউট

ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে পাঁচটি সর্বনিম্ন ইনিংস

  যুগান্তর ডেস্ক    ২৮ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

১৯৭৫ থেকে ২০১৫। ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে পাঁচটি সর্বনিম্ন দলগত স্কোর-

কানাডা ৩৬ রানে অলআউট

২০০৩ বিশ্বকাপে পার্লে শ্রীলংকার বিপক্ষে মাত্র ৩৬ রানে অলআউট হয় কানাডা। বিশ্বকাপের ইতিহাসে যা সবচেয়ে কম রানে কোনো দলের অলআউট হওয়ার নজির। আজও এটি একটি রেকর্ড। শ্রীলংকার প্রভাত নিশাংকা ও চামিন্দা ভাস যথাক্রমে চার ও তিন উইকেট নিয়েছিলেন। মিনোজ কানাডা মাত্র ১৮.৪ ওভারে গুটিয়ে যায়। শ্রীলংকা মাত্র ২৮ বল খেলে টপকে যায় কানাডার ৩৬। একমাত্র উইকেট হারায় শ্রীলংকা অধিনায়ক সনথ জয়সুরিয়ার (৯)। তৃতীয় ওভারের শেষ বলে আউট হন তিনি।

৪৫ রানে অলআউট কানাডা

১৯৭৯ বিশ্বকাপ। ম্যানচেস্টারে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে কানাডা মাত্র ৪৫ রানে অলআউট। বব উইলিস ও ক্রিস ওল্ড চারটি করে উইকেট নেন। ইংল্যান্ড ১৩.৫ ওভারে ম্যাচ জেতে দুই উইকেট হারিয়ে।

নামিবিয়া অলআউট ৪৫ রানে

২০০৩ বিশ্বকাপে পচেফসট্রুমে প্রথমে ব্যাট করা অস্ট্রেলিয়া ৩০১ রান করে ছয় উইকেটে। ম্যাথু হেডেন (৮৮), অ্যান্ড্রু সাইমন্ডস (৫৯) ও ড্যারেন লেম্যান (৫০*) প্রত্যেকে ঝড়ো ব্যাটিং করেন। জবাবে নামিবিয়া ১৪ ওভারে অলআউট হয়ে যায় ৪৫ রানে। গ্লেন ম্যাকগ্রা একাই নামিবিয়ার ইনিংস গুঁড়িয়ে দেন ৭ ওভারে ১৫ রানে সাত উইকেট নিয়ে।

বাংলাদেশ ৫৮ রানে অলআউট

নিজেদের মাঠে মিরপুরে ৫৮ রানে অলআউট হয়ে বিব্রতকর অবস্থার মুখোমুখি হয় বাংলাদেশ। ঢাকায় ২০১১ বিশ্বকাপে ম্যাচটা ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত বুমেরাং হয়। বাঁ-হাতি ক্যারিবীয় স্পিনার সুলেইমান বেন মাত্র ১৮ রানে চার উইকেট নেন ৫.৫ ওভারে। কেমার রোচ ও ড্যারেন স্যামির ঝুলিতে জমা পড়ে তিনটি করে উইকেট। ওয়েস্ট ইন্ডিজ এক উইকেট হারিয়ে ১২.২ ওভারে ম্যাচ জিতে যায়।

স্কটল্যান্ড ৬৮ রানে অলআউট

কোর্টনি ওয়ালশের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী পেস আক্রমণ সামলানোর কোনো উপায়ই জানা ছিল না স্কটল্যান্ডের। ১৯৯৯ বিশ্বকাপের এই ম্যাচে স্কটল্যান্ড ৩১.৩ ওভারে অলআউট হয় ৬৮ রানে। ওয়ালশ তিন উইকেট নেন মাত্র সাত রান দিয়ে।। কার্টলি অ্যামব্রোস, হেন্ডি ব্রায়ান ও রিওন কিং নেন দুটি করে উইকেট। ওয়েস্ট ইন্ডিজ ১০.১ ওভারে লক্ষ্য অতিক্রম করে। শিবনারায়ণ চন্দরপল ৩০ ও অধিনায়ক ব্রায়ান লারা ১৭ বলে ২৫ রান করেন। দু’জনই অপরাজিত থাকেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×