হীরার বিশ্ববাজার চাঙা

  ইকবাল হোসেন ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাজার

ঘুরে দাঁড়িয়েছে হীরার আন্তর্জাতিক বাজার। ২০১৭ সালের পুরোটা সময় মূল্যবান ধাতুটির বৈশ্বিক প্রবৃদ্ধি আগের বছরের চেয়ে ২ শতাংশ বেড়েছে। ২০১৮ সালেও একই ধারা অব্যাহত ছিল। এন্টওয়ার্প ওয়ার্ল্ড ডায়মন্ড সেন্টার (এডব্লিউসি) এবং বেইন অ্যান্ড কোম্পানির সম্প্রতি প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মূলত যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক পরিস্থিতি অনুকূলে থাকায় হীরার বৈশ্বিক বাজার পরিস্থিতি পাল্টাতে শুরু করে ২০১৭ সালে। বেকারত্বের হার বর্তমানে সর্বনিু পর্যায়ে থাকা ও ফেডারেল রিজার্ভের (ফেড) কয়েক দফা সুদহার বৃদ্ধির সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে চাঙাভাব বিরাজ করছে। ফলে বিলাসবহুল পণ্যের চাহিদা বেড়েছে।

দেশটি হীরার বৈশ্বিক বাজারের ৪৯ শতাংশ নিয়ন্ত্রণ করে। অর্থনৈতিকভাবে স্বাবলম্বী নারীরা বেশি পরিমাণে কেনায় যুক্তরাষ্ট্রে গত বছর হীরার বিক্রি বেড়েছে। এ সময় দেশটিতে বিক্রি হওয়া মোট হীরার অলঙ্কারের ৩১ শতাংশ কিনেছেন নারীরা। যুক্তরাষ্ট্র, চীন ও জাপানে নিজের আয় দিয়ে কিনেছেন এমন বেশিরভাগ নারী ক্রেতার বয়স ৩৫ বা তার বেশি। তাদের মধ্যে বিবাহিত নারীর সংখ্যা ছিল ৫৭ শতাংশ আর মিলোনিয়ারদের সংখ্যা ছিল ৩৩ শতাংশ। অন্যান্য বড় বাজারেও পণ্যটির চাহিদা পরিস্থিতি কিছুটা পরিবর্তন হয়েছে।

বিশেষ করে অর্থনৈতিক পরিস্থিতি ভালো হওয়ায় চীন ও ভারতের হীরার চাহিদা বেড়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সাল থেকে মূল্যবান এ ধাতুর বৈশ্বিক উত্তোলন কমতে থাকবে। নতুন হীরার খনির অপ্রতুলতার কারণে আগামী বছরগুলোয় চীন, যুক্তরাষ্ট্র ও ভারতের চাহিদা পূরণ করা কঠিন হয়ে পড়বে। যদি সামনের বছরগুলোয় কোনো গুরুত্বপূর্ণ খনির আবিষ্কার করা না হয়, তাহলে ২০২০ সালের পর থেকে হীরার সরবরাহ কমে আসতে পারে। এতে বার্ষিক ৮৫ বিলিয়ন ডলারের বাজারটি আগামী দিনগুলোয় নানা সমস্যায় পড়বে বলে পূর্বাভাস দেয়া হয়েছে প্রতিবেদনে।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০১৮ সালে সারা বিশ্বে যত হীরা বিক্রি হয়েছে, তার ৪৯ শতাংশ হয়েছে যুক্তরাষ্ট্রে। ২০১৭ সালে মোট বিক্রি হওয়া হীরার ৪৮ শতাংশ বিক্রি হয়েছিল দেশটিতে। মূলত দেশটি বিভিন্ন উৎসবকেন্দ্রিক (বড়দিন, নতুন বছর উদযাপন) বেচাকেনা হীরার বাজার বৃদ্ধিতে সহায়তা করেছে। একক বাজার হিসেবে যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে আছে চীন। ২০১৮ সালে বিশ্বের মোট হীরা বিক্রির ১৬ শতাংশ হয়েছে চীনে, যা ২০১৭ সালে ছিল ১৭ শতাংশ। হীরা বিক্রির একক বাজার হিসেবে তৃতীয় স্থানে আছে মধ্যপ্রাচ্য। গত দুই বছর বিশ্বে ৭ শতাংশ হীরা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিক্রি হয়েছে। ভারতে এ বিক্রির পরিমাণ ছিল ২০১৮ সালে ৬ শতাংশ এবং ২০১৭ সালে ৭ শতাংশ। জাপানে ২০১৮ সালে ছিল ৫ শতাংশ এবং ২০১৭ সালে ৪ শতাংশ। এ পাঁচটি দেশ ছাড়া সারা বিশ্বে ২০১৮ সালে বিক্রি হয়েছে ১৯ শতাংশ এবং ২০১৭ সালে ১৭ শতাংশ হীরা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×