নতুন আঙ্গিকে সাজানো বাণিজ্য মেলা

  ইয়াসিন রহমান ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলাকে নতুন আঙ্গিকে সাজানো হয়েছে। ২৪তম আসরে পুরো মেলা মাঠ সাজানো হয়েছে জাতীয় পতাকার লাল-সবুজ রঙের আদলে। মেলাজুড়ে থাকছে তথ্য প্রযুক্তির ছোঁয়া। দর্শনার্থীদের জন্য আছে বিশ্রাম নেয়ার পর্যাপ্ত জায়গা। এ ছাড়া এবার মেলায় প্রবেশের টিকিট ক্রয়ে রাখা হয়েছে ডিজিটাল অভিজ্ঞতা। লাইনে দাঁড়ানোর ভোগান্তি এড়াতে টিকিট মিলছে অনলাইনে। যা অতি সহজে দেশের যে কোনো স্থানে বসে ক্রয় করা যাচ্ছে মেলার প্রবেশ টিকিট।

জানতে চাইলে মেলা আয়োজক কমিটির সদস্য সচিব রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবির) উপপরিচালক মোহাম্মদ আবদুর রউফ যুগান্তরকে জানান, এবারের আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণ জাতীয় পতাকার রং লাল-সবুজের আদলে সাজানো হচ্ছে। কেনাবেচার পাশাপাশি বিনোদনের সুব্যবস্থাও করা হয়েছে। বিভিন্ন স্থানে সবুজ বেষ্টনী তৈরি করা হয়েছে। ৭ মার্চকে গুরুত্ব দিয়ে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন আরও বেশি তথ্যবহুল করা হয়েছে। এ ছাড়া মেলায় শিশুদের জন্য বেশ কয়েকটি শিশু পার্ক তৈরি করা হয়েছে। গতবারের মতো এবারও মেলায় থাকছে ডিজিটাল টাচস্ক্রিনের মাধ্যমে নির্দিষ্ট স্টল ও প্যাভিলিয়ন খুঁজে পাওয়ার ব্যবস্থা। তা ছাড়া মোবাইল অ্যাপের মাধ্যমেও স্টল খুঁজে নিতে পারবেন দর্শনার্থীরা। তিনি আরও বলেন, সবচেয়ে আকর্ষণীয় বিষয় হচ্ছে এবারই প্রথম মেলার প্রবেশ টিকিট পাওয়া যাচ্ছে অনলাইনে। কোনো ঝামেলা ছাড়াই দর্শনার্থীরা ঘরে বসে প্রবেশ টিকিট কিনতে পারছেন।

মেলা আয়োজকরা বলছেন, মেলায় প্রবেশের জন্য প্রাপ্তবয়স্কদের জন্য টিকিটের দাম ৩০ ও অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর এবার প্রথমবারের মতো বাণিজ্য মেলায় প্রবেশের টিকিট অনলাইনে পাওয়া যাচ্ছে। ফলে দর্শনার্থী যে কোনো স্থান থেকে ওয়েব ও মোবাইল অ্যাপসের মাধ্যমে মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং ও ডেবিট-ক্রেডিট কার্ডের মাধ্যমে এই সাইট থেকে (Web:www.editf.com I App: E-DITF) অনলাইনে টিকিট কিনতে পারছে। তা ছাড়া মেলায় প্রবেশ গেটের নির্ধারিত স্থানে লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করা যাচ্ছে।

শনিবার মেলা মাঠে কথা হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. সুমনের সঙ্গে। তিনি বলেন, এবার অনলাইনে টিকিট কিনে মেলা ঘুরতে এসেছি। লাইনে দাঁড়িয়ে টিকিট কেনার চেয়ে অনলাইনে টিকিট কিনতে অনেক ভালো লেগেছে। আর মাসব্যাপী এ মেলায় যতবার আসব, অনলাইনে টিকিট কিনব।

সরেজমিন মেলা ঘুরে দেখা গেছে, মেলা প্রাঙ্গণের দুটি ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টার স্থাপন করা হয়েছে। মেলায় আগত দর্শনার্থীরা টাচ স্ক্রিনের মাধ্যমে উপস্থিত ডিজিটাল ম্যাপের বা ব্লো-আপ বোর্ডের মাধ্যমে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের স্টল বা প্যাভিলিয়নের নাম, নম্বর, অবস্থান ও ডিরেকশন জানতে পারছে। এ ছাড়া ওয়েব ও মোবাইল অ্যাপসের (Web:www.e-ditf.com App: E-DITF) মাধ্যমে মেলায় অংশগ্রহণকারীরা প্রতিষ্ঠানের নাম, নম্বর, অবস্থান, ডিরেকশনসহ পণ্য ও মেলা উপলক্ষে অফার সংক্রান্ত তথ্য নিতে পারছে। মেলায় বন্ধুদের নিয়ে ঘুরতে আসা শিক্ষার্থী সেলিনা আহমেদ যুগান্তরকে বলেন, মেলা মাঠে ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টার থাকায় কোন স্টল কোন স্থানে খুঁজে পেতে কোনো সমস্যা হচ্ছে না। এ ছাড়া মোবাইল অ্যাপসের মাধ্যমেও অতিদ্রুত মেলার নির্ধারিত স্টল পেয়ে যাচ্ছি। ভালোই লাগছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×