বাজেট কেমন করে এলো

  যুগান্তর রিপোর্ট ২৬ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাজেট হচ্ছে একটি রাষ্ট্রের আগামী এক বছরের হিসাব-নিকাশ। একই সঙ্গে গত বছরের আয়-ব্যয়ের হিসাব। বাজেটে সরকার আগামী বছরে কী করতে চায়, এগুলো করতে কীভাবে অর্থ সংগ্রহ করা হবে এবং সেগুলো কীভাবে ব্যয় করা হবে সেই পরিকল্পনা তুলে ধরা হয়। বিদায়ী বছরে সরকার কী করল, কীভাবে অর্থ আয় করল, কীভাবে ব্যয় করল- সে সবের একটি হিসাব জনগণের কাছে তুলে ধরে। এগুলো সংসদ বা কংগ্রেস বা নিজ নিজ দেশের আইনপ্রণেতা বিভাগে উপস্থাপন করে তাদের অনুমোদন নেয়।

‘বাজেট’ হচ্ছে একটি ইংরেজি শব্দ। ইংরেজি ব্যাগ বা ‘নধম’ শব্দ থেকে বাজেট শব্দের উৎপত্তি। থলে বা ব্যাগে মুদ্রা বা দলিলপত্র নিয়ে রাজদরবারে বাজেট পেশ করা হতো বলে একে বাজেট নামকরণ করা হয়। মূলত যুক্তরাজ্য থেকেই বর্তমানের বাজেট ধারণাটি এসেছে। তারাই একে পরিবর্তন ও পরিবর্ধন করে বর্তমান রূপ দিয়েছে। তাদের কাছ থেকে পরবর্তীদের তাদের উপনিবেশ দেশগুলোতে এই ধারণার প্রচলন ঘটেছে। এর আগে বাজেট শব্দটি ছিল না। কিন্তু ভিন্ন রূপে বছরের আয়-ব্যয়ের হিসাব করা হতো।

আধুনিক যুগের বাজেটের ধারণাটি আসে যুক্তরাজ্য থেকে। তারাই এটিকে পর্যায়ক্রমে পরিপূর্ণ রূপ দেয়। ১৭৩৩ সালে প্রথমবারের মতো ব্রিটিশ অর্থমন্ত্রী তৎকালীন কমন্স সভায় পূর্ণাঙ্গ একটি বাজেট উপস্থাপন করেন। ভারতে বর্ষে বাজেটের প্রচলন করেন ইংরেজ অর্থনীতিবিদ স্যার জেমস উইলসন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×