চার বছরে জিডিপি প্রবৃদ্ধি ডাবল ডিজিট হবে

  যুগান্তর রিপোর্ট ৩০ জুন ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির হারের বৃত্ত আগামী চার বছরের মধ্যে ডাবল ডিজিটে পৌঁছবে। ২০২৪ সালের মধ্যে জিডিপির প্রবৃদ্ধির হার সিঙ্গেল ডিজিট অতিক্রম করবে বলে শনিবার সংসদে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল জানিয়েছেন।

এদিকে সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের মধ্যে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৫০ ডলারে উন্নীত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

তিন বছরের মধ্যে চলতি অর্থবছরেই জিডিপির প্রবৃদ্ধির বৃত্ত ৭ শতাংশ ভাঙতে সক্ষম হয়েছে বাংলাদেশ। চলতি অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৮ শতাংশের ঘরে পৌঁছে। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই নয় মাসের হিসাবে চলতি অর্থবছর শেষে প্রবৃদ্ধির হার দাঁড়াতে পারে ৮ দশমিক ১৩ শতাংশ। গত অর্থবছর জিডিপির প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ৮৬ শতাংশ।

বর্তমান সরকার ক্ষমতায় এসে ২০১৪-১৫ অর্থবছরে ৬ শতাংশের প্রবৃদ্ধির বৃত্ত ভাঙার বাজেট ঘোষণা করে। ২০১৫-১৬ অর্থবছরেই প্রথম প্রবৃদ্ধির বৃত্ত ৬ শতাংশ ভেঙে ৭ শতাংশে উন্নীত হয়। এরপর থেকে প্রতি বছরই প্রবৃদ্ধির হার বেড়েই চলেছে। আগামী অর্থবছরে প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ। ২০২০-২১ অর্থবছরে ৮ দশমকি ৪ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরে প্রবৃদ্ধির হার হবে ৮ দশমিক ৬ শতাংশ। এ পরিপ্রেক্ষিতে পরের ২০২২-২৩ ও ২০২৩-২৪ এই দুই অর্থবছরের মধ্যে এ হার ১ দশমিক ৪ শতাংশ বাড়াতে হবে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত