প্যারিস কনসোর্টিয়াম থেকে বিডিএফ

  হামিদ-উজ-জামান ২৬ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) বৈঠক। বর্তমানের পরিবর্তিত অর্থনৈতিক প্রেক্ষাপটেও ফুরিয়ে যায়নি এ বৈঠকের গুরুত্ব। কেননা এখনও নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করে উন্নত দেশের পথে হাঁটতে হচ্ছে এ দেশকে। এ সময় উন্নয়ন সহযোগীদের পাশে পাওয়াটা জরুরি বলে মনে করছেন অর্থনীতিবিদরা। আগে ফান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হতো প্যারিস কনসোর্টিয়ামের বৈঠক। সেখানে বাংলাদেশের উন্নয়ন কৌশল, পরিকল্পনা ও অর্থায়ন নিয়ে আলাপ-আলোচনা হতো। কিন্তু ২০০২ সালে প্যারিসে সর্বশেষ এ বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বছরই সিদ্ধান্ত নেয়া হয়, এখন থেকে প্যারিসে নয়, উন্নয়ন ফোরামের বৈঠক অনুষ্ঠিত হবে ঢাকায়। সেই ধারাবাহিকতায় ২৯-৩০ জানুয়ারি বসতে যাচ্ছে বিডিএফ বৈঠক। এতে বাংলাদেশে কর্মরত উন্নয়ন সহযোগী সংস্থা ও দেশের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২ দিনের এ বৈঠকের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইআরডির সচিব মনোয়ার আহমেদ বলেন, বিডিএফ সরকারের জন্য একটি গুরুত্বপূর্ণ বৈঠক। এর মাধ্যমে আমরা আমাদের দেশের অর্থনৈতিক অবস্থা এবং আগামী দিনের পরিকল্পনা উন্নয়ন সহযোগীদের সামনে তুলে ধরা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম শনিবার যুগান্তরকে বলেন, আগে প্যারিসে অনুষ্ঠিত প্যারিস কনসোর্টিয়ামে আমরা উন্নয়ন কৌশল, চ্যালেঞ্জ এবং অর্থায়নের অবস্থা সম্পর্কে তুলে ধরতাম। তখন উন্নয়ন সহযোগীরা সহায়তার একটা অংক বলে প্রতিশ্র“তি দিত। কিন্তু এখন বাংলাদেশে অনুষ্ঠিত বাংলাদেশ উন্নয়ন ফোরামের বৈঠকে তারা সরাসরি কোনো প্রতিশ্র“তি দেয় না। কিন্তু আমদের উন্নয়ন কৌশল, লক্ষ্য, সম্পদের প্রয়োজনীয় ও বিভিন্ন সংস্কারসহ অন্য বিষয়গুলো সরাসরি অবহিত হন। পরে যাচাই-বাছাই ও মূল্যায়নের মাধ্যমে খাতভিত্তিক সহায়তা দিয়ে থাকে উন্নয়ন সহযোগীরা। সূত্র জানায়, ২০০২ সালে প্যারিস সিদ্ধান্তের পর ২০০৩ এবং ২০০৪ সালে ঢাকাতেই বাংলাদেশ উন্নয়ন ফোরামের বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। এরপর আর বৈঠক হয়নি। পরে ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময়ে এ ফোরামের বৈঠক অনুষ্ঠানের উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু ওই সরকারের জনভিত্তি না থাকায় উন্নয়ন সহযোগীরা বিডিএফ বৈঠকে বসার ব্যাপারে আগ্রহ দেখায়নি। এরপর দীর্ঘ ৫ বছর পর ২০১০ সালে বর্তমান সরকারের সময় অনুষ্ঠিত হয় বিডিএফ বৈঠক। আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় মেয়াদে ঝুলে থাকা বিডিএফ বৈঠক অনুষ্ঠিত হয় ২০১৫ সালে। এরপর ২০১৮ সালের ১৭-১৮ জানুয়ারিতে সর্বশেষ বিডিএফ বৈঠক বসেছিল।

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৭০ ৩০
বিশ্ব ১১,৩০,৫৯১২,৩৫,৮৯১৬০,১৪৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×