অনলাইনও প্রস্তুত

  সাদ্দাম হোসেন ইমরান ০৬ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঈদ এলে রাজধানীতে যানজট বেড়ে যায় আর মার্কেটে থাকে প্রচণ্ড ভিড়। কর্মব্যস্ততা তো আছেই। এত ঝুটঝামেলা সামলে ঈদের কেনাকাটা করতে রাজধানীবাসীর নাভিশ্বাস ওঠে। তার পরও পরিবার-পরিজনের মুখে হাসি ফোটাতে বাধ্য হয়ে মার্কেটে যেতে হয়। অবশ্য এখন অবস্থা পাল্টেছে। ঘরে বসেই অনলাইনে অর্ডার দিলে পছন্দসই পণ্য বাসায় হাজির। ট্রায়াল দেয়ার পর পছন্দ না হলে পণ্য ফেরত, প্রতারিত হওয়ার ভয় নেই- এ ধরনের সুযোগ-সুবিধার কারণে অনলাইনে ঈদ কেনাকাটায় ই-কমার্স সাইটগুলো জনপ্রিয় হয়ে উঠছে। এক কথায়, ব্যস্ত রাজধানীবাসীর ঈদ কেনাকাটার ভরসার জায়গা হয়ে দাঁড়িয়েছে এ সাইটগুলো। এ কারণে আড়ংয়ের মতো বড় ব্র্যান্ডগুলোও অনলাইন বিপণনে ঝুঁকছে।

আর ক্রেতাদের আকৃষ্ট করতে নানা ছাড় ও উপহারের ঘোষণা দেয়ার পরিকল্পনা করছে বিভিন্ন অনলাইন পণ্য বিক্রেতা ও সেবাদাতা প্রতিষ্ঠান। ‘রমজান শপিং ফেস্ট’, ‘ঈদ শপিং ফেস্ট’ নামের কর্মসূচি হাতে নিয়েছে অনলাইন সাইটগুলো। এসব অফারের আওতায় ঈদ আইটেম যেমন পাঞ্জাবি, শাড়ি, গহনা, জুতা, থ্রি-পিস, ফোর পিস, কিডস ঈদ ড্রেস, ঈদ স্পেশাল ফিঙ্গার রিং, ইয়ার রিং, সানগ্লাস, ব্রেসলেট, হ্যান্ডব্যাগ, টি-শার্ট, শার্ট, ঘড়ি, জায়নামাজ, আতর, টুপিতে মূল্য ছাড় দেয়া হবে। সাইটভেদে রমজান চলাকালীন ও রমজানের আগে এসব অফার শুরু হবে।

প্রথম সারির কয়েক অনলাইন ঘেঁটে দেখা গেছে, শুধু পোশাকই নয়, ঈদে ঘর সাজানো থেকে শুরু করে ইলেকট্রনিক আইটেম, এক্সেসরিজের বিপুল সমাহার নিয়ে প্রস্তুতি শেষ করেছে অনলাইন সাইটগুলো। প্রতিটি সাইট একই ধরনের পণ্যের ওপর বিভিন্ন হারে ছাড় দেয়া হয়েছে। আবার কিছু সাইটে ইলেকট্রনিক্স আইটেম বিশেষ করে মোবাইল ফোনের বাজার ধরতে ক্রেডিট কার্ডে ইএমআই সুবিধা, নির্দিষ্ট হারে ছাড় ঘোষণা দিয়েছে। সঙ্গে ওয়ারেন্টি দেয়া হচ্ছে। অন্যদিকে নারী-পুরুষ ও শিশুদের পোশাকে বৈচিত্র্যতা নিয়ে এসেছে। কয়েকটি অনলাইন নিজস্ব ডিজাইনারদের দিয়ে ঈদ পোশাকের ডিজাইন করেছে। এ ধরনের কয়েকটি ওয়েবসাইট হচ্ছে বাগডুম (bagdoom.com), দারাজ (daray.com.bd), প্রিয়শপ (prizoshop.com), কিকসা (kiksha.com), পিকাবু (pickaboo.com)। অন্য ই-কমার্স ওয়েবসাইটগুলো ঈদ প্রস্তুতি প্রায় শেষ করেছে।

এ বিষয়ে কিকসাডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা জিসান কিংসুক হক বলেন, কেনাকাটায় অনলাইন এখন একটি বড় প্লাটফর্ম। ব্যস্ত রাজধানীবাসীকে ঈদের কেনাকাটার ভোগান্তি থেকে মুক্তি দিতে ই-কমার্স সাইটগুলো সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে। ঈদের সব ধরনের পণ্য অনলাইনে পাওয়া যাবে। অর্ডার দেয়ার সঙ্গে সঙ্গে ক্রেতার দেয়া ঠিকানায় পণ্য পৌঁছে দেয়া হবে। এর সঙ্গে মূল্য ছাড় তো থাকছেই। যেমন এবার কিকসাডটকমে সর্বোচ্চ ৭০ শতাংশ ছাড় পাবেন ক্রেতারা। তিনি আরও বলেন, প্রথাগত বাজার ব্যবস্থায় ঈদ এলেই জনগণকে জিম্মি করে অতিরিক্ত মুনাফার প্রবণতা থাকে। অনলাইনে তেমনটা নেই। দারাজ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোস্তাহিদল হক বলেন, টানা ৪০ দিন ৪টি ভাগে ছাড় দেয়া হবে।

প্রি-রমজান, রমজান শপিং ফেস্ট, ঈদ মোবাইল মেলা এবং ঈদ শপিং ফেস্ট- এই ৪ ভাগে বিভক্ত লম্বা সময়ের ক্যাম্পেইনে সর্বোচ্চ ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter