ওয়ানস্টপ সেবা

ব্যবসাবান্ধব পরিবেশ গড়ে তোলার বিকল্প নেই

  যুগান্তর ডেস্ক    ০৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ওয়ানস্টপ সেবা

ডুয়িং বিজনেস (ব্যবসায়ের পরিবেশ সহজীকরণ) সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির বৈঠকে দ্বৈত ব্যবসা সহজীকরণে আগামী বছরের জানুয়ারি থেকে ওয়ানস্টপ সেবা কার্যকর হচ্ছে।

একইসঙ্গে এ সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটিতে ব্যবসায়ী প্রতিনিধি অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এসব পদক্ষেপ দেশের ব্যবসা-বাণিজ্য গতিশীল করার পাশাপাশি বিনিয়োগ বৃদ্ধিতে ইতিবাচক প্রভাব ফেলবে, আশা করা যায়।

উল্লেখ্য, বিশ্বব্যাংকের রিপোর্ট অনুযায়ী ডুয়িং বিজনেসে ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৬। বলার অপেক্ষা রাখে না, অর্থনীতির চালিকাশক্তি হচ্ছেন দেশের ব্যবসায়ীরা। অথচ ব্যবসা-বাণিজ্য করতে গিয়ে ব্যবসায়ীদের পদে পদে বাধার সম্মুখীন হতে হয়।

নতুন ব্যবসা বা বিনিয়োগের ক্ষেত্রে একজন উদ্যোক্তাকে অন্তত ২৭টি এজেন্সির লাইসেন্স নিতে হয়। দেশে নতুন নতুন উদ্যোক্তা তৈরি করতে হলে ওয়ানস্টপ সার্ভিস সক্রিয় করার কোনো বিকল্প নেই।

সম্প্রতি ওয়াশিংটন থেকে প্রকাশিত বিশ্বব্যাংকের ঋণ পরিসংখ্যান-২০১৯ প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে এফডিআই আহরণ পাঁচ বছরের মধ্যে সর্বনিু অবস্থানে পৌঁছেছে।

এর কারণ হিসেবে মনে করা হচ্ছে- ডুয়িং বিজনেসে কাঙ্ক্ষিত উন্নতি না হওয়া, অবকাঠামো খাতে বড় প্রকল্পগুলো সমাপ্ত না হওয়া, বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রত্যাশিত উন্নতি না হওয়া, জমি ও প্রতিষ্ঠানের নিবন্ধনসহ বিভিন্ন আইনি বাধা, নীতি-সহায়তা উন্নয়নে গৃহীত অনেক উদ্যোগ বাস্তবায়ন না হওয়া, ১০০ অর্থনৈতিক অঞ্চল গঠনের উদ্যোগে স্থবিরতা, সর্বোপরি ওয়ানস্টপ সার্ভিস সেন্টারের আইন প্রণয়ন হলেও এখন পর্যন্ত তা কার্যকর না হওয়া।

দেশে বর্তমানে রাজনৈতিক অস্থিরতা তেমন না থাকলেও পরিকল্পনায় শৃঙ্খলার অভাব রয়েছে- এটা স্পষ্ট।

একইসঙ্গে অবকাঠামোগত দুর্বলতা, অনুৎপাদনশীল খাতে ব্যয় বৃদ্ধি, আমদানি-রফতানির ক্ষেত্রে সুষম নীতিমালার অভাব, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদি কারণে ব্যবসা ও বিনিয়োগে মন্দাভাব বিরাজ করছে।

রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখাসহ আমলাতান্ত্রিক জটিলতা, চাঁদাবাজি ও মাস্তানিসহ সব ধরনের হয়রানিমূলক কর্মকাণ্ড কঠোরভাবে নিয়ন্ত্রণ করা গেলে অবস্থার পরিবর্তন হবে, এতে কোনো সন্দেহ নেই।

দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ, রেল-সড়ক-নৌপথের যথাযথ উন্নয়ন এবং বন্দরগুলোয় যে কোনো ধরনের অপতৎপরতা ও দুর্নীতি রোধের পাশাপাশি ব্যবসার পরিবেশ সহজীকরণে ওয়ানস্টপ সার্ভিস কার্যকর করতে সরকার আন্তরিক হবে, এটাই প্রত্যাশা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×