বিবেক জাগ্রত হোক

  নুরুল আমিন ৩১ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভুলে ভুলে মানুষ এক সময় অন্ধ হয়ে যায়। লোভ-লালসা মানুষকে অনেক সময় ভুল পথে নিয়ে যায়। লোভের তাড়নায় মানুষের বিবেক-বুদ্ধি লোপ পায়। অন্ধ বিবেকের কারণে কোনো ব্যক্তি, গোষ্ঠী বা জাতি কখনও সঠিক পথ খুঁজে পায় না। কারণ তারা উল্টা স্রোতে হাঁটে। তাদের ওপর ভর করে অপশক্তি। ভুলে ভরা পথকেই তারা সঠিক বলে মনে করে। আর এতে তাদের আলোর জগতে আসার সম্ভাবনাটুকু হারিয়ে যায়।

একটি গানের কথা এরকম : চোখ থাকিতে দুনিয়ায় আন্ধার। আমাদের চারপাশ ঘিরে এমন কিছু সমস্যা বিরাজমান, যেগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেখেও যেন দেখে না। অথচ এগুলোর প্রতি কর্তৃপক্ষ একটুখানি নজর দিলে সমাধান হয়ে যায়। কোনো অপরাধ দেখেও না দেখার ভান করাটাই অন্ধ বিবেকের কারণ।

দেশে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও অপরাধ যারা দেখবেন এবং প্রতিরোধ করবেন, তাদেরই অনেকে ঘুষ-দুর্নীতির সঙ্গে জড়িত। ক্ষমতা, রাজনীতির ছত্রছায়া আর ম্যানেজ প্রক্রিয়ার কারণে কোনো জবাবদিহিতা নেই। আর অন্ধ বিবেকের কারণেই এসব হচ্ছে বলে দেশের জ্ঞানী, গুণী ও বিশিষ্টজনদের ধারণা।

ধরা যাক কোনো একটি অফিসের কথা। সরকারের বিধিমতো অফিসের কর্তাব্যক্তি স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালন করলে অফিসে কোনো অনিয়ম থাকার কথা নয়। কিন্তু কর্তাব্যক্তি ঘুষের মোহে অন্ধ হয়ে ওঠেন বিধায় অধস্তন ব্যক্তিরা দুর্নীতি করেও পার পেয়ে যায়।

আবার ধরা যাক কোনো একটি সমাজের কথা। কোনো ঘটনায় সমাজে বিচার-সালিশের আয়োজন করা হলে সেখানে সালিশকারীদের টাকা দিতে হয়। এ নিয়ম আমাদের সমাজে ছিল না। কিন্তু হালে এটি যেন সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে। আমরা যেন অন্ধ বিবেকের কারাগারে বন্দি। আবার যদি প্রশাসনের কথা ধরি, তাহলে দেখা যায় খুন, ধর্ষণ কিংবা অন্য কোনো অপরাধের ঘটনায় তদন্তের নামেই বছরের পর বছর চলে যায়।

রাজনীতির দিকে তাকালে দেখি বিভিন্ন ঘটনায় পাল্টাপাল্টি বক্তব্য। অনেক ক্ষেত্রেই সত্য-মিথ্যা বিচার করা হয় না। মেধাবীদের মূল্যায়ন না করা, সত্যকে আড়াল করা, অন্যকে ঠকানো, প্রতারণা করা, দায়িত্বে অবহেলা করা, সমাজে বৈষম্য সৃষ্টি করা- এসবের জন্য মানুষের অন্ধ বিবেকই দায়ী।

দেশে দিন দিন দুর্নীতিসহ বিভিন্ন ধরনের অপরাধ প্রবণতা বেড়ে চলেছে। অনিয়মকে নিয়ম বলে দেদারসে চালিয়ে দেয়া হচ্ছে। দেখার যেন কেউ নেই। দেশে সব ধরনের অপরাধ দমনে জনস্বার্থে সরকারের দায়বদ্ধতা রয়েছে বটে। তবে একা সরকারের পক্ষে সবকিছু করা সম্ভব নয়। এ ক্ষেত্রে সংশ্লিষ্টদের আন্তরিক ভূমিকা নিতে হবে এবং দায়িত্বশীল হতে হবে।

আমরা অনেক আগেই অন্ধকার যুগ পেরিয়ে এসেছি। আমরা এখন সভ্য সমাজের মানুষ। আমরা আলোকিত সমাজের বাসিন্দা। তবুও কেন আমরা নিজেদের অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছি? এর মূলে রয়েছে অন্ধ বিবেক। আমরা অন্ধ বিবেকের বদ্ধ ঘরে থাকতে চাই না। আমাদের সমাজ, আমাদের দেশ সুন্দরভাবে সাজাতে চাই। সত্যের আলোয় ভরে উঠুক আমাদের সমাজ। সত্য, সুন্দর ও স্বচ্ছতায় জেগে উঠুক বিবেক।

নুরুল আমিন : প্রাবন্ধিক, লালমোহন, ভোলা

[email protected]

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×