কিন্ডারগার্টেন বাণিজ্য: কঠোর নজরদারি প্রয়োজন

  যুগান্তর ডেস্ক    ২১ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কিন্ডারগার্টেন
কিন্ডারগার্টেন (প্রতীকী ছবি)

রংপুর সিটি কর্পোরেশনসহ সদর উপজেলায় তিন শতাধিক অবৈধ কিন্ডারগার্টেন গড়ে ওঠার সংবাদ অনভিপ্রেত। জানা গেছে, অনুমোদনহীন এসব প্রতিষ্ঠান নিয়মনীতির তোয়াক্কা না করে প্লে গ্রুপ থেকে পঞ্চম শ্রেণী ও তদূর্ধ্ব শ্রেণীর শিক্ষার্থী ভর্তি করে অভিভাবকদের কাছ থেকে উচ্চহারে বেতনসহ অন্যান্য ফি আদায় করছে।

আশ্চর্যজনক হল, অধিকাংশ প্রতিষ্ঠানেই অবকাঠামো, খেলার মাঠ ও পর্যাপ্ত শ্রেণীকক্ষ নেই। শুধু তাই নয়, নামমাত্র বেতনে অনভিজ্ঞ শিক্ষক নিয়োগ দিয়ে পাঠদান করা হচ্ছে এসব প্রতিষ্ঠানে। ফলে মানহীন এ শিক্ষা ব্যবস্থায় শিশু শিক্ষার্থীরা প্রতারিত হচ্ছে, যা মোটেই কাম্য নয়।

বস্তুত এ চিত্র শুধু রংপুরের নয়; কিন্ডারগার্টেন শিক্ষার নামে সারা দেশে প্রায় একই চিত্র বিরাজ করছে। শিক্ষাগুরু সক্রেটিস থেকে শুরু করে নিকট-অতীতের টোল পণ্ডিতরা জ্ঞান বিতরণের কাজকে ঐশ্বরিক দায়িত্ব মনে করলেও যুগ-পরিবর্তনের ধারায় আমূল বদলে গেছে দৃশ্যপট।

বর্তমানে জ্ঞান বিতরণের কাজটি পরিণত হয়েছে বাণিজ্যের অন্যতম উপকরণে। এরই ধারাবাহিকতায় শিক্ষা-বাণিজ্যে যুক্ত হয়েছে কিন্ডারগার্টেন নামধারী প্রতিষ্ঠানগুলো। এসব প্রতিষ্ঠানের কর্ণধাররা আজকাল বিভিন্ন ‘প্যাকেজের’ আওতায় কোমলমতি শিশুদের জ্ঞান বিতরণের মহৎ কাজটি সম্পন্ন করে চলেছেন! অভিযোগ রয়েছে, জ্ঞানার্জনের উপায়, পদ্ধতি ও পরিবেশ যাই হোক না কেন, ট্যাঁকে প্রচুর ‘কড়ি’ না থাকলে এসব প্রতিষ্ঠানের ছাত্রত্ব অর্জন করা যায় না।

চাকরি কিংবা শিক্ষকতার পাশাপাশি অনেকে কিন্ডারগার্টেন ব্যবসায়ের পত্তন করেছেন- এমন অভিযোগ দীর্ঘদিনের। বর্তমানে দেশের অলিগলিতে ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা অসংখ্য কিন্ডারগার্টেন এ অভিযোগের সত্যতাই প্রমাণ করে।

কিন্ডারগার্টেন ব্যবসা নির্বিঘ্ন করতে এক শ্রেণীর শিক্ষক নাকি আত্মীয়-স্বজনের সমন্বয়ে সিন্ডিকেট পর্যন্ত গড়ে তুলেছেন, যার সঙ্গে স্থানীয় স্কুল পরিচালনা কমিটির সদস্য, প্রভাবশালী ও আইন প্রয়োগকারী সংস্থার লোকজনের সম্পৃক্ততা রয়েছে। তার মানে এ বাণিজ্য যারা করছেন, তারা গাঁটছড়া বেঁধে তবেই মাঠে নেমেছেন।

দেশের শিক্ষা ব্যবস্থা প্রতিনিয়ত নানা সমস্যা ও প্রতিকূল পরিস্থিতির মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে। বলার অপেক্ষা রাখে না, প্রাথমিক শিক্ষা হচ্ছে জাতির ভিত্তিস্তর। এ বাস্তবতা মেনে নিয়ে ১৯৯৩ সাল থেকে দেশে প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন করতে সরকার বিনামূল্যে বই বিতরণ, শিক্ষা উপবৃত্তি, অবৈতনিক শিক্ষা ও খাদ্য ব্যবস্থাসহ নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে।

দেশের শতভাগ জনগোষ্ঠীকে শিক্ষিত করার লক্ষ্যে সরকারের গৃহীত পদক্ষেপগুলো অবশ্যই প্রশংসার দাবিদার। তবে এসব কার্যক্রমের অংশীজন হিসেবে কিন্ডারগার্টেনগুলোর কর্মকাণ্ড ও ভূমিকা অবশ্যই পর্যালোচনা ও কঠোর নজরদারির দাবি রাখে। প্রাথমিক শিক্ষা নিয়ে আমাদের স্বপ্নের বাস্তবায়ন ঘটাতে হলে সরকারি বিদ্যালয়ের পাশাপাশি কিন্ডারগার্টেন শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানো উচিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×