গ্যাসের মূল্যবৃদ্ধির উদ্যোগ

অযৌক্তিক প্রস্তাব কেন?

  যুগান্তর ডেস্ক    ১৪ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গ্যাস

লাভে থাকা গ্যাস সঞ্চালন ও বিতরণ কোম্পানি তিতাস শিল্প ও আবাসিক খাতে গড়ে গ্যাসের দাম ১০২.৮৫ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করেছে, যা সম্পূর্ণ অগ্রহণযোগ্য। উদ্বেগের বিষয় হল, সারা বিশ্বে জ্বালানির দাম কমলেও বাংলাদেশে গ্যাসসহ সব রকম জ্বালানির মূল্যবৃদ্ধি অব্যাহত রয়েছে।

আর তিতাস কেবল গ্যাসের দাম বৃদ্ধির পদক্ষেপ নেয়নি; একইসঙ্গে বিতরণ চার্জ বাড়ানোর প্রস্তাবনাও দিয়েছে। কোম্পানিটি বর্তমান বিতরণ চার্জ ২৫ পয়সা থেকে বাড়িয়ে চলতি অর্থবছরে ৫৩ পয়সা এবং ২০১৯-২০ অর্থবছরে ৫৫ পয়সা করার আবেদন জানিয়েছে বলে জানা গেছে।

বলার অপেক্ষা রাখে না, বারবার জ্বালানির মূল্যবৃদ্ধি বিনিয়োগকে নিরুৎসাহিত করে। এমনিতেই বিশ্ব অর্থনীতির প্রভাবে শিল্প খাতে ব্যয় উত্তরোত্তর বাড়ছে। তার ওপর গ্যাসের দাম বাড়ানো হলে শিল্প খাতের বিকাশ রুদ্ধ হবে, সেই সঙ্গে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প মুখ থুবড়ে পড়বে, যা মোটেই কাম্য নয়।

গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ কতটা যৌক্তিক, তা ভেবে দেখা প্রয়োজন। দেশের ব্যবসায়ী সংগঠনগুলোর নেতৃবৃন্দ মনে করেন, এ সময় গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত হবে আত্মঘাতী।

গ্যাসের দাম বাড়ানো হলে শিল্পের উৎপাদন ব্যয় বাড়বে। এর ফলে দেশে উৎপাদিত পণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় মানুষ বিদেশি পণ্য কেনার দিকে ঝুঁকবে। বস্তুত গ্যাসের দাম বৃদ্ধির বিষয়টি সার্বিকভাবে দেশের শিল্পায়ন, বিনিয়োগ ও কর্মসংস্থানের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। দুশ্চিন্তার বিষয় হল, গত কয়েক বছর ধরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) অনুপাতে বছরে বিনিয়োগ ১ শতাংশও বাড়ছে না।

অর্থনীতি গতিশীল করতে হলে অবশ্যই বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে হবে। অথচ আমাদের এখানে এর বিপরীত চিত্রই পরিলক্ষিত হচ্ছে। বেসরকারি খাতে আশানুরূপ বিনিয়োগ না হওয়ার অন্যতম কারণ হল চাহিদা অনুযায়ী শিল্পকারখানায় বিদ্যুৎ ও গ্যাসের অপ্রতুলতা। শুধু শিল্প খাতে নয়, আবাসিক খাতে গ্যাসের দাম বৃদ্ধির প্রভাব পড়বে সাধারণ মানুষের ওপর।

এসব বিষয় চিন্তা করে গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা উচিত। আমরা মনে করি, তেল ও গ্যাসের দাম বাড়ানোর ক্ষেত্রে সরকারের দীর্ঘমেয়াদি নীতিমালা থাকা প্রয়োজন।

নীতিমালার বিষয়টি নিশ্চিত করা গেলে উদ্যোক্তাদের পক্ষে বিনিয়োগ সিদ্ধান্ত ও পরিকল্পনা গ্রহণ সহজ হয়। সবচেয়ে বড় কথা, দেশে গ্যাসের চাহিদার সঙ্গে উৎপাদনের বড় ধরনের ফারাক রয়েছে। অর্থনৈতিক উন্নয়নের গতিধারা নিরবচ্ছিন্ন রাখতে হলে গ্যাস উত্তোলন ও সরবরাহ ব্যবস্থা ত্রুটিহীন রেখে দাম সহনীয় পর্যায়ে রাখা জরুরি।

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×