বই উৎসব সব শিশুর জন্য সমান হোক

  সাঈদ চৌধুরী ০১ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বই উৎসব সব শিশুর জন্য সমান হোক
শিশুদের বই উৎসব। ছবি: সংগৃহীত

গতবার বই উৎসবে যাওয়ার সুযোগ হয়েছিল আমার। সব শিশুর মধ্যেই অনাবিল আনন্দ দেখেছিলাম। সবাই অধীর আগ্রহে বসে আছে কখন বই দেবে সেই সময়টির জন্য। বই উৎসব অনুষ্ঠান শুরু হল স্কুলের সভাপতি মহোদয় আসার পরপরই। সবার মুখ হাস্যোজ্জ্বল হতে থাকল। তৃতীয় শ্রেণীর একটি শিশু তার মাকে বলছে, ‘মা, সবার আগে আমি বই নেব।’ শিশুটির মা তাকে অনেক বোঝাতে চেষ্টা করছে যে, ইচ্ছা করলেই প্রথমে বই নেয়া যায় না, এর জন্য একটি নিয়ম আছে। কিন্তু শিশুটি অবুঝ এবং তার ইচ্ছা সেই-ই সর্বপ্রথম বই নেবে।

আমার শিশুটিও দেখলাম একটু একটু ইচ্ছা প্রকাশ করছে- সেই-ই আগে বই নেবে। এটাই স্বাভাবিক। নতুন বইয়ের ঘ্রাণ একটি শিশুকে যে আনন্দ দেয়, তা যেন পৃথিবীর অন্য কিছুতে নেই। বই বিতরণ শুরু হওয়ার মুহূর্ত চলে এলো। স্কুলের সভাপতি মহোদয় শিক্ষককে জিজ্ঞেস করলেন, কাকে দিয়ে বই বিতরণের কাজ শুরু করব? শিক্ষক মহোদয় বললেন, আচ্ছা আমি ডাকছি শিক্ষার্থীদের। তখনই দেখলাম গ্রামের একজন রাজনীতিক তার সন্তানকে এনে সামনে দাঁড় করালেন এবং সভাপতি মহোদয়কে বললেন, ও আমার মেয়ে, ওকে দিয়েই বই বিতরণ শুরু করেন। সভাপতি মহোদয়ও খুব আপ্লুত! বললেন, আচ্ছা ঠিক আছে, দাও ওকে দিয়েই শুরু করি।

তৃতীয় শ্রেণীর যে মেয়েটি অধীর আগ্রহে বসেছিল, তার চোখে দেখলাম বিন্দু বিন্দু জল। একপর্যায়ে সে ঠোঁট দুটো খামচে ধরে কান্না শুরু করল। রাজনীতিকের মেয়েকে বই দেয়ার সময় সব সাংবাদিক ছবি তুলল। কিন্তু সব সাধারণ শিক্ষার্থী মনমরা হয়ে কোনোরকমে বই নিয়ে বাসায় যাওয়ার জন্য প্রস্তুতি নিতে শুরু করল। আমি শিক্ষক মহোদয়কে জিজ্ঞেস করেছিলাম, আপনাদের স্কুলের প্রথম সারির শিক্ষার্থীদের দিয়েও তো বই বিতরণ শুরু করতে পারতেন, তা না করে পেছনের সারির একজন শিক্ষার্থীকে বই আগে দিলেন এবং ছবি তুললেন, কেমন নিয়ম এটা? তিনি এ প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি। কিন্তু আমি দেখেছি প্রতিটি শিশুর আর্তনাদ। যে শিশুটি কাঁদছিল তার মনে এর প্রভাব থেকে যাবে অনেক দিন। সে ভাববে বই আগে পায় নির্দিষ্ট কিছু গোষ্ঠীর মানুষ ।

এ বিষয়গুলোতে সচেতন হওয়া প্রয়োজন অনেক বেশি। বই উৎসবে সব শিশুর স¤পৃক্ত থাকার ব্যবস্থা করা প্রয়োজন। বই প্রদানের ক্ষেত্রেও যদি নির্দিষ্ট গোষ্ঠীর কিছু মানুষকে অগ্রাধিকার দেয়া হয়, তাহলে ছোটবেলা থেকেই শিশুদের মনে এর নেতিবাচক প্রভাব পড়বে, যা জনমনে রাজনীতিকদের প্রতি বিরূপ মনোভাব আরও বাড়িয়ে দিতে পারে। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

সাঈদ চৌধুরী : সদস্য, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, শ্রীপুর, গাজীপুর

[email protected]

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter