গ্যাস-বিদ্যুৎ সংকট

শিল্পের স্বার্থে দ্রুত সমাধান করতে হবে

  যুগান্তর ডেস্ক    ১০ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গ্যাস ও বিদ্যুৎ সংকটের কারণে পুরো শিল্পোৎপাদনে বিরূপ প্রভাব বিরাজ করলেও টেক্সটাইল এবং গার্মেন্ট খাতে এর ক্ষতিকর প্রভাব বেশি। কারণ আমাদের বস্ত্র খাতের উদ্যোক্তাদের চীন, ভারত ও ভিয়েতনামের মতো শক্ত প্রতিদ্বন্দ্বীদের মোকাবেলা করে বিশ্ববাজারে টিকে থাকতে হচ্ছে। একসময় আমেরিকার বাজারে জিএসপির কারণে বাড়তি সুবিধা ছিল; কিন্তু এখন অগ্রাধিকারপ্রাপ্তির মতো তেমন কিছু নেই। এ অবস্থায় যদি দেশের গ্যাস ও বিদ্যুৎ সংকটের জন্য উৎপাদন ব্যাহত হয়, তবে প্রতিযোগিতায় যে আমাদের অনেক পিছিয়ে পড়তে হবে, তা সহজেই অনুমেয়। টেক্সটাইল ও গার্মেন্ট মেশিনারিজের প্রদর্শনী উদ্বোধনের সময় তেমন কথাই উঠে এসেছে বস্ত্র খাতের উদ্যোক্তাদের বক্তব্যে। আমরা মনে করি, তৈরি পোশাকসহ বস্ত্র খাতের সব শিল্পকে অগ্রাধিকার দেয়ার পাশাপাশি সব ধরনের শিল্পের স্বার্থে গ্যাস-বিদ্যুৎ এবং আনুষঙ্গিক সব সেবাপ্রাপ্তি সহজ ও সুলভ করা দরকার।

জানা যায়, চাহিদা অনুযায়ী গ্যাস, বিদ্যুৎ ও জমি বরাদ্দ না পাওয়ায় গত কয়েক বছর ধরে টেক্সটাইল খাতের বিনিয়োগে মন্দা পরিস্থিতি বিরাজ করছে। বিদ্যুৎ পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও সেটি এ খাতের জন্য পর্যাপ্ত নয়। অন্যদিকে গ্যাসের অভাব বড় সমস্যার কারণ হয়ে এসেছে। পরিস্থিতি মোকাবেলায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার; কিন্তু সেটা এখনও বাস্তবায়িত হয়নি। সংকট সমাধানে দ্রুত এলএনজি আমদানির সিদ্ধান্ত বাস্তবায়নের বিকল্প নেই। প্রদর্শনীর উদ্বোধনীতে অর্থ প্রতিমন্ত্রী বলেছেন, আমাদের টেক্সটাইল ও গার্মেন্ট খাত রফতানির দিক থেকে একসময় চীনকে ছাড়িয়ে যাবে। তার সঙ্গে একমত পোষণ করে বলা যায়, এ জন্য গ্যাস ও বিদ্যুৎ সংকট মোকাবেলাসহ প্রয়োজনীয় সব সুবিধা দিতে হবে উদ্যোক্তাদের। অন্যথায়, আশা মরীচিকা হয়ে যেতে পারে বৈকি।

দেশে যে হারে জনসংখ্যা ও বেকারত্ব বাড়ছে, তা মোকাবেলা করতে হলে বেসরকারি খাতের দ্রুত বিকাশের বিকল্প নেই। তাই শিল্পায়নকে অগ্রাধিকার দিয়ে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে সক্ষম শিল্পনীতি থাকতে হবে। ওয়ানস্টপ সার্ভিস বা একটি কেন্দ্র থেকে গ্যাস, বিদ্যুৎ, জমিসংক্রান্ত যাবতীয় কিছু, পরিবেশ ও বিস্ফোরক ছাড়পত্রসহ সব প্রয়োজনীয় সেবাপ্রাপ্তি নিশ্চিত করতে হবে। অনেক আলোচনার পরও এখনও এটি বাস্তবায়িত না হওয়া দুঃখজনক। বিনিয়োগ পরিবেশে আমাদের অবস্থান একধাপ নিচে নেমে যাওয়ার পেছনে এসব সেবাপ্রাপ্তি কঠিন হওয়াও অন্যতম কারণ। অর্থনীতি তথা সার্বিক উন্নয়নের স্বার্থে গ্যাস-বিদ্যুৎসহ শিল্প খাতের সব সমস্যা মোকাবেলায় সংশ্লিষ্টরা এগিয়ে আসবে বলে আমাদের বিশ্বাস।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter