নিরাপদ যাতায়াত: প্রস্তুতিতে যেন ফাঁক না থাকে

  সম্পাদকীয় ০১ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নিরাপদ যাতায়াত: প্রস্তুতিতে যেন ফাঁক না থাকে

প্রতিবছর ঈদে ঘরমুখী যাত্রীদের নিরাপদ যাতায়াত নিশ্চিত করার জন্য নানা রকম পদক্ষেপ নেয়ার কথা বলা হলেও বাস্তবে লক্ষ করা যায়, ভয়াবহ দুর্ভোগ সহ্য করেই যাত্রীদের ঘরে ফিরতে হয়।

মঙ্গলবার যুগান্তরে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঈদ সামনে রেখে যাত্রীদের নিরাপদ যাতায়াত নিশ্চিত করার লক্ষ্যে ৩৮টি প্রস্তাবনা তৈরি করেছে নৌপরিবহন মন্ত্রণালয়।

নৌপরিবহন কর্তৃপক্ষ এবং লঞ্চ মালিকরা আসন্ন ঈদে নৌপথে ঘরমুখী যাত্রীদের নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন, এটাই কাম্য। প্রতি ঈদে হাতেগোনা কিছু যাত্রী আকাশপথে ঘরে ফেরেন। অধিকাংশ মানুষের ভরসা স্থল, নৌ ও রেলপথ। কাজেই সব পথের যাত্রীদের যাতায়াত নিরাপদ করার জন্যই যথাযথ পদক্ষেপ নেয়া দরকার।

সাধারণত ঈদ সামনে রেখে বিভিন্ন সড়কে জরুরি ভিত্তিতে রক্ষণাবেক্ষণের কাজ শেষ করতে দেখা যায়। এ ধরনের রক্ষণাবেক্ষণ কাজ টেকসই না হওয়ার আশঙ্কাই থাকে বেশি। প্রতিটি সড়ক-মহাসড়ক নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হলে এ ধরনের জরুরি রক্ষণাবেক্ষণের প্রয়োজন পড়ে না। তারপরও আমরা আশা করব, ঈদে যারা বিভিন্ন গন্তব্যে যাতায়াত করবেন, তাদের ভ্রমণ স্বস্তিদায়ক করার ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

প্রতিবছর ঈদ সামনে রেখে ফিটনেসবিহীন ও ঝুঁকিপূর্ণ লঞ্চ ও বাসে যাত্রী পরিবহনের বিষয়টি গণমাধ্যমের শিরোনাম হয়। এ ধরনের যানবাহন দুর্ঘটনায় পতিত হওয়ার আশঙ্কা থেকেই যায়।

বস্তুত ঝুঁকিপূর্ণ যানবাহনের বিরুদ্ধে কার্যকর অভিযান পরিচালিত হতে দেখা যায় না। ফিটনেসবিহীন ও ঝুঁকিপূর্ণ যানবাহনের বিরুদ্ধে নামমাত্র ব্যবস্থা নিয়ে যত পরিকল্পনাই বাস্তবায়ন করা হোক না কেন, এতে যাত্রীদের ঘরে ফেরার ক্ষেত্রে ঝুঁকি থেকেই যায়। কাজেই ঝুঁকিপূর্ণ যানবাহনের ব্যাপারে কঠোর পদক্ষেপ গ্রহণের বিকল্প নেই।

ঈদে অগ্রিম টিকিট, বিশেষত রেলের অগ্রিম টিকিটপ্রাপ্তিতে বিড়ম্বনার বিষয়টিও যেন নিয়মে পরিণত হয়েছে। যাত্রীদের বিড়ম্বনা এড়াতে ট্রেনের বগি বাড়ানোর পাশাপাশি অগ্রিম টিকিট প্রদানে যাতে অনিয়ম না হয়, সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

পরিবার-পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে গিয়ে মানুষ সব বাধা অতিক্রম করতে রাজি থাকে। ঈদের আনন্দ ভাগাভাগি করতে গিয়ে কাউকে যেন লাশ হতে না হয়, এটা নিশ্চিত করা জরুরি। এজন্য পরিবহন খাতে বিদ্যমান অনিয়ম দূর করতে হবে কঠোরভাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×