একটি মডেল গ্রন্থাগার

  মনিরা খাতুন ০৩ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

একটি মডেল গ্রন্থাগার

বেরাইদ গণপাঠাগার একটি মডেল গ্রন্থাগার। বর্তমানে এটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ৪২ নং ওয়ার্ড- অধুনালুপ্ত বেরাইদ ইউনিয়নের বেরাইদ গ্রামে অবস্থিত।

সাংবাদিক, লেখক, গবেষক ও গ্রন্থসুহৃদ এমদাদ হোসেন ভূঁইয়া ১৯৮৫ সালে পৈতৃক নিবাসের একাংশে এই গ্রন্থাগার চালু করেন। পরবর্তীকালে এটি সংস্কৃতি মন্ত্রণালয়ের গণগ্রন্থাগার অধিদফতরের নিবন্ধন লাভ করে।

শুরু থেকেই অধুনালুপ্ত বেরাইদ ইউনিয়নকে (বর্তমান ডিএনসিসি ওয়ার্ড ৪২) ‘গ্রন্থপল্লী’ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ‘পাইলট প্রকল্প’ ধরে কাজ করছে বেরাইদ গণপাঠাগার।

পাঠাগারে তিন ধরনের সদস্য রয়েছে : ১. শিক্ষক ২. শিক্ষার্থী ও ৩. সাধারণ মানুষ (নাগরিক)। ওয়ার্ডের ১৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষক-শিক্ষার্থী এই পাঠাগারের সদস্য। সব মিলিয়ে সদস্য সংখ্যা ১০ হাজার।

পর্যায়ক্রমে ওয়ার্ডের সব নাগরিককে ‘সদস্য কার্ড’ প্রদানের পরিকল্পনা রয়েছে। এর মধ্য দিয়ে বেরাইদকে আনুষ্ঠানিকভাবে ‘বইপল্লী’ বা ‘গ্রন্থপল্লী’ ঘোষণার চিন্তাভাবনা চলছে।

পাঠক উপস্থিতি দৈনিক গড়ে শতাধিক। সপ্তাহে সাতদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকে, দুপুর ১২টা থেকে বেলা ২টা পর্যন্ত মধ্যাহ্ন বিরতি।

আয়ের উৎস : আয়ের উৎস নেই। সদস্যদের কাছ থেকে ফি বা চাঁদা নেয়া হয় না। সম্পূর্ণ বিনামূল্যে সেবা দেয়া হয়। প্রতিষ্ঠাতা সভাপতি ও তার পরিবারের সদস্যদের অনুদানে গ্রন্থাগার পরিচালনার ব্যয় নির্বাহ করা হয়। গ্রন্থাগারটি একটি আধাপাকা টিনশেড ঘর। সম্প্রতি এটির সম্প্রসারণ করা হয়েছে।

বই : বইয়ের সংখ্যা ৩,১৫৩ ও ম্যাগাজিন ১,৩১৮। সাহিত্য, শিল্পকলা, বিজ্ঞান, ইতিহাস, প্রত্নসম্পদ, ভ্রমণ, জীবনী, ধর্ম-দর্শনসহ প্রায় সব ধরেনের বই আছে। আছে ইসলামী বিশ্বকোষ, সিরাত বিশ্বকোষ, পবিত্র কোরআনের তাফসির, শাহনামা, রবীন্দ্র রচনাবলী, নজরুল রচনাবলী, শরৎ রচনাবলী, হুমায়ূন আহমেদ রচনাবলী, জাফর ইকবাল রচনাবলী, ইমদাদুল হক রচনাবলী, মুক্তিযুদ্ধের দলিলপত্র ইত্যাদি।

হোম সার্ভিস/ভ্রাম্যমাণ সেবা : বিভিন্ন মহল্লার নারী পাঠকদের কাছে বই পৌঁছে দেয়ার জন্য রয়েছে একটি ভ্যানগাড়ি (ভ্রাম্যমাণ লাইব্রেরি)।

সাংস্কৃতিক কার্যক্রম : জাতীয় গ্রন্থাগার দিবস, বিশ্ব বই দিবস ও অন্যান্য গুরুত্বপূর্ণ দিবস উদযাপন করা হয়। আয়োজন করা হয় পাঠচক্র, সাহিত্য সভা, বিজ্ঞান সভা, স্বাস্থ্য সভা, পর্যটন সভা, বিতর্ক সভা, গুণীজন স্মরণ সভা, শিক্ষক সভা, যুবসভা, কিশোর-কিশোরী সভা, মা-সভা, নবদম্পতি কাউন্সেলিং সভা, স্টুডেন্ট কাউন্সেলিং, ক্যারিয়ার কাউন্সেলিং ইত্যাদির। সুন্দর হাতের লেখা, চিত্রাংকন, আবৃত্তি, রচনা ইত্যাদি প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বিশিষ্ট ব্যক্তিদের আগমন : স্থানীয় সংসদ সদস্য আলহাজ একেএম রহমতুল্লাহ একাধিকবার বেরাইদ গণপাঠাগারে এসেছেন। গণগ্রন্থাগার অধিদফতর ও জাতীয় গ্রন্থকেন্দ্রের শীর্র্ষ কর্মকর্তারা একাধিকবার পরিদর্শনে এসেছেন।

গণগ্রন্থাগার অধিদফতরের সাবেক মহাপরিচালক নূর হোসেন তালুকদার (আলম তালুকদার) পাঠাগারটি পরিদর্শনকালে এর কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে বলেছেন, ‘বেরাইদ গণপাঠাগার বেসরকারি গ্রন্থাগার আন্দোলনে মডেল হতে পারে।’ কিংবদন্তি শিশুসাহিত্যিক রফিকুল হক দাদুভাইসহ অনেক বরেণ্য ব্যক্তির আগমন ঘটেছে বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে।

জাতীয় কর্মসূচি : বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতি ও বেরাইদ গণপাঠাগারের যৌথ উদ্যোগে ২০১৬ সালে বেরাইদ মুসলিম হাইস্কুল মাঠে অনুষ্ঠিত হয় ‘প্রথম জাতীয় গ্রন্থসুহৃদ সম্মেলন’।

এতে প্রধান অতিথি ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা ও ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ সভাপতি আলহাজ একেএম রহমতুল্লাহ এমপি। বিশেষ অতিথি ছিলেন জাতীয় গ্রন্থকেন্দ্রের তৎকালীন পরিচালক মো. আক্তার হোসেন।

তিনটি দাবি : দেশের বেসরকারি গ্রন্থাগারগুলোর পক্ষ থেকে সরকারের কাছে বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতি ও বেরাইদ গণপাঠাগারের তিনটি দাবি হল : ১. বেসরকারি গ্রন্থাগারগুলোকে ক, খ ও গ শ্রেণীবিন্যাস ভিত্তিতে ‘এমপিওভুক্ত’ করা হোক, ২. অনুদানের ক্ষেত্রে ওয়ান স্টপ সার্ভিস চালু করা হোক এবং ৩. অনুদান কমিটিতে বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতির প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হোক।

মনিরা খাতুন : সদস্য, বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতি

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×