ভূমধ্যসাগরে নৌকাডুবি, অবৈধ অভিবাসন বন্ধে কার্যকর পদক্ষেপ নিন

  সম্পাদকীয় ১৩ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অবৈধ অভিবাসন বন্ধে কার্যকর পদক্ষেপ নিন
ফাইল ছবি

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে অভিবাসনপ্রত্যাশী বাংলাদেশিসহ অন্যদের মৃত্যুর ঘটনা মর্মন্তুদ। জানা গেছে, ডুবে যাওয়া নৌকাটিতে ৫১ জন বাংলাদেশিসহ মিসর, মরক্কো, শাদসহ আফ্রিকার কয়েকটি দেশের নাগরিক ছিলেন।

দুর্ঘটনার কয়েক ঘণ্টা পরে অবশ্য ১৬ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়, যাদের মধ্যে ১৪ জনই বাংলাদেশি। জীবিতরা জানিয়েছেন, ইতালি যাওয়ার উদ্দেশে একটি বড় নৌকায় চড়ে লিবিয়ার উপকূল থেকে রওনা হওয়ার পর ওই নৌকা থেকে অপেক্ষাকৃত ছোট রাবারের তৈরি ‘ইনফ্লেটেবেল’ একটি নৌকায় তাদের তোলা হলে কিছুক্ষণের মধ্যেই সেটি ডুবে যায়।

উল্লেখ্য, অবৈধ অভিবাসীদের নিয়ে ভূমধ্যসাগর পাড়ি দেয়াকালে নৌকাডুবি ও প্রাণহানির ঘটনা এটাই প্রথম নয়; জাতিসংঘের দেয়া তথ্য অনুযায়ী, এ বছরের প্রথম চার মাসে লিবিয়া থেকে ইউরোপ পাড়ি দেয়ার সময় নৌকা ডুবে অন্তত ১৬৪ জন মারা গেছেন।

অতীতে বৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সুযোগ না পেয়ে অনেকে অবৈধ পন্থায় দেশটিতে যাওয়ার প্রয়াস চালিয়েছে এবং পরে থাইল্যান্ডের গহিন অরণ্যে অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের গণকবর আবিষ্কৃত হলে বিশ্বজুড়ে হইচই শুরু হয়।

সেসময় মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া থেকেও অবৈধ বাংলাদেশি অভিবাসীদের উদ্ধার করা হয়েছিল। দেশে বেকারত্বের হার বেড়েই চলেছে। এ অবস্থায় সরকারের উচিত, বিশ্বের বিভিন্ন দেশে নতুন শ্রমবাজার খোঁজার পাশাপাশি চলমান শ্রমবাজারগুলোয় নিজেদের অবস্থান সুদৃঢ় করা।

বলার অপেক্ষা রাখে না, বৈধভাবে বিদেশে যাওয়ার প্রায় সব পথ রুদ্ধ হয়ে যাওয়ার কারণে অনেকেই নানা উপায়ে অবৈধ উপায়ে বিদেশে যাওয়ার চেষ্টা করছে। এতে তারা প্রতারণা ও হয়রানির শিকার হচ্ছে। প্রতারকদের খপ্পরে পড়ে মানুষ সর্বস্বান্তই হচ্ছে না, মৃত্যুমুখেও পতিত হচ্ছে; ভূমধ্যসাগরে নৌকাডুবিতে মৃত্যুর ঘটনা তারই প্রমাণ।

প্রতারণার কারণে বহির্বিশ্বের সম্ভবনাময় শ্রমবাজার এদেশীয় শ্রমিকদের জন্য নিষিদ্ধ জোনে পরিণত হওয়ার কথা সর্বজনবিদিত। বৈদেশিক শ্রমবাজার যাতে হাতছাড়া না হয়, এ ব্যাপারে কূটনৈতিক তৎপরতাসহ নানা ধরনের উদ্যোগ ও প্রচেষ্টা গ্রহণ করা উচিত।

একই সঙ্গে দক্ষ জনশক্তি গড়ে তোলার ব্যাপারেও মনোযোগ দেয়া প্রয়োজন। আন্তর্জাতিক বাজারে কারিগরি শিক্ষায় শিক্ষিত দক্ষ জনশক্তির ব্যাপক চাহিদা রয়েছে। মধ্যপ্রাচ্যসহ বিশ্বের অন্যান্য দেশে আমাদের দেশ থেকে যে জনশক্তি রফতানি হয়, তাদের অধিকাংশই আধাদক্ষ বা অদক্ষ পর্যায়ের।

অদক্ষ হওয়ার কারণে এসব শ্রমিকের মজুরির পরিমাণ হয় খুবই কম। ফলে জমিজমা বিক্রি বা ঋণ করে বিদেশে পাড়ি দেয়ার পর উদয়াস্ত পরিশ্রম করেও খরচের টাকা উঠানোই তাদের জন্য দুরূহ হয়ে পড়ে। এ বাস্তবতা সামনে রেখে দক্ষ জনবল গড়ে তোলার পাশাপাশি সরকার অবৈধ অভিবাসন বন্ধে কার্যকর পদক্ষেপ নেবে, এটাই প্রত্যাশা।

ঘটনাপ্রবাহ : ভূমধ্যসাগরে নৌকাডুবি

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×