দুর্যোগ মোকাবেলায় ৩০ প্রকল্প

সুষ্ঠু বাস্তবায়নই কাম্য

  সম্পাদকীয় ১৫ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দুর্যোগ মোকাবেলায় ৩০ প্রকল্প

জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বে যে কয়টি দেশ বড় ধরনের হুমকির মুখে রয়েছে, বাংলাদেশ সেগুলোর অন্যতম। এ অবস্থায় ব্যাপক প্রস্তুতি না থাকলে আমাদের পক্ষে বিভিন্ন দুর্যোগ সফলভাবে মোকাবেলা করা সম্ভব হবে না।

প্রাকৃতিক দুর্যোগের কারণে অল্প সময়ে কী ব্যাপক ক্ষতি হতে পারে, অতীতে তা আমরা বারবার লক্ষ করেছি।

ভৌগোলিক অবস্থানের কারণে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবে দেশে অস্থায়ী বা স্থায়ীভাবে যেসব নেতিবাচক প্রভাব পড়বে, তা মোকাবেলায় কী পরিমাণ অর্থের প্রয়োজন তা আগে থেকে অনুমান করা কঠিন।

মঙ্গলবার যুগান্তরে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় চলমান ও নতুন মিলিয়ে ৩০টি প্রকল্প বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করেছে। এসব প্রকল্প বাস্তবায়নে কী পরিমাণ অর্থ প্রয়োজন, তা-ও নির্ধারণ করা হয়েছে।

এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে এসব প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি আরও কী কী প্রকল্প বাস্তবায়নের প্রয়োজন হতে পারে, তা আগাম বলার সুযোগ নেই। অতীতে দেশে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে নানা দুর্নীতির আশ্রয় নেয়া হয়েছে, হাওরে বাঁধ নির্মাণে দুর্নীতিই তার প্রমাণ।

কাজেই পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের চলমান ও নতুন প্রকল্পগুলো বাস্তবায়নে যাতে কোনো রকম দুর্নীতি না হয়, তা নিশ্চিত করতে হবে। ঘূর্ণিঝড় কিংবা সামুদ্রিক জলোচ্ছ্বাস ঠেকানোর কোনো পদ্ধতি এখনও আবিষ্কৃত হয়নি। তবে ব্যাপক প্রস্তুতি ও সতর্কতামূলক পদক্ষেপের মাধ্যমে ঘূর্ণিঝড় কিংবা সামুদ্রিক জলোচ্ছ্বাসের ক্ষয়ক্ষতি ন্যূনতম পর্যায়ে রাখা সম্ভব।

যেহেতু ভৌগোলিক অবস্থানের কারণে ঘূর্ণিঝড় কিংবা সামুদ্রিক জলোচ্ছ্বাসে আমাদের দেশের ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে, তাই ঝড় বা জলোচ্ছ্বাসের ক্ষতি ন্যূনতম পর্যায়ে রাখার পদক্ষেপ নিতে হবে।

দেশের বিপুলসংখ্যক মানুষ এখনও স্বল্পশিক্ষিত ও অশিক্ষিত। এ কারণে ব্যাপক প্রস্তুতি ও সতর্কতামূলক পদক্ষেপ নেয়ার পরও কোনো প্রাকৃতিক দুর্যোগে ক্ষতির মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থেকেই যায়।

কাজেই পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উচিত, চলমান ও নতুন প্রকল্পগুলো বাস্তবায়নের পাশাপাশি দেশের বিভিন্ন এলাকার, বিশেষ করে উপকূলীয় এলাকার স্বল্পশিক্ষিত ও অশিক্ষিত ব্যক্তিদের শিক্ষিত ও সচেতন করে তোলার জন্য বিশেষ প্রকল্প হাতে নেয়া। এ কাজ এককভাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পক্ষে সফলভাবে সম্পন্ন করা বেশ কঠিন।

তাই এসব কাজে অন্যান্য মন্ত্রণালয়কেও সহযোগিতার হাত বাড়াতে হবে। বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বিত প্রচেষ্টায় দুর্যোগ মোকাবেলার কার্যক্রম ফলপ্রসূ হয়ে উঠবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×