ক্রিকেট আমাদের স্বপ্নের নাম

প্রকাশ : ১৮ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সফিউল্লাহ আনসারী

বাংলাদেশ ক্রিকেট দল

ক্রিকেট আমাদের স্বপ্ন, আবেগ ও ভালোবাসা। বাঙালি মাত্রই আবেগপ্রবণ, স্বপ্নবাজ। ক্রিকেটের সফলতা স্বপ্নবাজ বাঙালি জাতিকে বিশ্বের বুকে নতুন পরিচয় দিয়ে বাংলাদেশকে গর্বিত করেছে। ক্রিকেট আমাদের স্বপ্নকে আগামীর পথ ধরে এগিয়ে নিয়ে চলেছে।

ক্রিকেটের প্রতি বাংলাদেশের জনগণের আবেগ আর ভালোবাসা প্রথম টের পাওয়া যায় ১৯৯৭ সালে মালয়েশিয়ায় আইসিসি ট্রফির ফাইনালে জয়ী হওয়ার মাধ্যমে। যদিও একসময় ফুটবলই ছিল এদেশের ক্রীড়াপ্রেমীদের উন্মাদনার মাধ্যম। বর্তমানে দেশে ক্রিকেট মানেই উন্মাদনা, আবেগ-উচ্ছ্বাস আর চাওয়া পাওয়া। বাংলাদেশের কোনো ম্যাচ মানেই মাতামাতি, বাংলাদেশের জয় মানেই আনন্দ-উন্মাদনা আর হেরে যাওয়ায় নিদারুণ কষ্ট।

এক সময় আমাদের সন্তানরা বড় হয়ে ডাক্তার-ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখলেও এখন অনেকেই ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখে বড় হচ্ছে। আগামী প্রজন্মের এই বাসনা আমাদের ক্রিকেটের এগিয়ে যাওয়ার সুফল।

২০০০ সালে আমাদের টেস্ট ক্রিকেটে অভিষেক হলেও শুরুটা ছিল ১৯৮৬-তে। এ ধারাবাহিকতায় টেস্ট ক্রিকেটে সফলতা, বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স আমাদের আশাবাদী করে। বলা যায় ক্রিকেট এগিয়েছে বহুদূর। টি-টোয়েন্টি ক্রিকেটে আমাদের সফলতা সবচেয়ে বেশি।

বাংলার টাইগার ক্রিকেটারদের আশা জাগানিয়া খেলা আমাদের আশার প্রদীপ জ্বালিয়ে দিয়েছে। বাংলাদেশ ক্রিকেট দল নিয়ে আবেগ-অনুভূতি-উচ্ছ্বাসের কমতি নেই, নেই প্রশংসা করার ক্ষেত্রে কার্পণ্যও। কঠোর পরিশ্রম, সঠিক মনোযোগ, আর লক্ষ্যে অবিচল থাকার মাধ্যমেই এগিয়ে যাবে আমাদের ক্রিকেট।

২০১৬ সালে এশিয়া কাপে রানারআপ, ২০১৫ সালের বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানো, টি-টোয়েন্টিতে সফলতা, আইপিএলে আমাদের ক্রিকেটারদের শক্তিশালী অবস্থান প্রমাণ করে আমাদের ক্রিকেট এগিয়ে চলেছে। তবে বিশ্বকাপ জয়ের স্বপ্ন বাস্তবায়ন করতে হলে আমাদের আরও শক্তি অর্জন করতে হবে।

কঠোর সাধনা আর পরিশ্রমের মাধ্যমে সঠিক ও যুগোপযুগী দিকনির্দেশনায় নিতে হবে প্রস্তুতি। বিশ্বের সেরা ক্রিকেটারদের কাছ থেকে শিখতে হবে এবং ভালো খেলার মাধ্যমে বিশ্বকাপ জয়ের কৌশল আয়ত্ত করতে হবে। আমাদের ক্রিকেট দলের সাফল্যের ব্যাপারে ক্রিকেট বোদ্ধা, ক্রিকেটামোদি সবাই দারুণ আশাবাদী।

আমরা খুব বেশি স্বপ্নবাজ- স্বপ্ন দেখি, স্বপ্ন দেখাই। কারণ স্বপ্ন মানুষকে সাহসী করে, বিজয়ী করতে উদ্বুদ্ধ করে। তবে কখনও কখনও কিছু বিষয়ে আমাদের স্বপ্ন বাস্তবতাকে অতিক্রম করে। আর সেই বাস্তবতার সীমানা ছাড়িয়ে যাওয়ার স্বপ্নের নাম ক্রিকেট। সেরা খেলার মাধ্যমেই ক্রিকেট বিশ্বকাপ জয় করতে হবে।

আমরা ক্রিকেটের বিভেদহীন আবেগকে পুঁজি করে আমাদের স্বপ্ন বাস্তবায়ন করতে পারি। আমাদের ক্রিকেট এগিয়ে চলেছে তার গতিতে। তবে এই গতিই শেষ কথা হলে চলবে না। গতিকে বাড়াতে হবে অনেক অনেক গুণ। তবেই আসবে সাফল্য।

সফিউল্লাহ আনসারী : গণমাধ্যমকর্মী

[email protected]